সেনাবাহিনীকে বিশ্ব মানের বাহিনী গড়ে তোলা হবে : সেনাপ্রধান

বৃহস্পতিবার, জানুয়ারি ১৩, ২০২২

ঢাকা : বাস্তবসম্মত ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীকে একটি বিশ্ব মানের বাহিনী হিসেবে গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানান বাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার ময়মনসিংহ জেলার মুক্তাগাছার চেচুয়া বাজার এলাকায় মাসব্যাপী শীতকালীন প্রশিক্ষণের সমাপনী আয়োজনে এ কথা বলেন সেনাপ্রধান।

চারদিকে প্রচণ্ড গোলাগোলির শব্দ। মিশাইল, বোমা, গুলিতে কম্পিত পুরো এলাকা।

শত্রুপক্ষকে লক্ষ্য করে হামলা, যেন পুরো যুদ্ধক্ষেত্র । যুদ্ধের এমন দৃশ্যপট বাস্তবে নয়, বাংলাদেশ সেনাবাহিনীর নিজেদের দক্ষতা আর সক্ষমতা যাচাই ও শীতকালীন অনুশীলনের সমাপনীতে আয়োজনের চূড়ান্ত আক্রমণ অনুশীলনের মধ্য দিয়ে শেষ হলো বাংলাদেশ সেনবাহিনীর ৪ সপ্তাহব্যাপী শীতকালীন প্রশিক্ষণ ২০২১-২০২২ ‘অনুশীলন নবদিগন্ত’।

অনুশীলন পরিচালনা করে ৯ পদাতিক ডিভিশন । যেখানে সাঁজোয়া বহর, এপিসি, দুরপাল্লার এমএলআরএস এর পাশাপাশি সেনাবাহিনীর ছত্রীসেনা এবং বিমান বাহিনীর জঙ্গী বিমানও অংশ নেয়। সেনাবাহিনীর কাসা ২৯৫ এ বিমান থেকে নেমে আসে প্যারাটপার।

অনুশীলন পর্যবেক্ষণ করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাবৃন্দ।

৫০ বছর পূর্তিতে এবারই বাংলাদেশ সেনাবাহিনী প্রথমবারের মত লজিষ্টিকস্ ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ করে। সাম্প্রতিককালের অস্ত্র ও সরঞ্জাম এই অনুশীলনে ব্যবহৃত হয়।

গত ১৯ ডিসেম্বর শীতকালীন প্রশিক্ষণের জন্য সেনাসদর ও সেনাবাহিনীর সব ফরমেশন পূর্ণাঙ্গরূপে নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় মোতায়েন করা হয়। সেনাবাহিনীর লজিষ্টিক্স স্থাপনাসমূহ প্রথমবারের মত বহিরঙ্গনে মোতায়েন হয়, আর্মি হেডকোয়ার্টার এর আদলে হেডকোয়ার্টার নির্মাণ করে প্রশিক্ষণ পরিচালনা করা হয়।