যেভাবে রং করা চুলের যত্ন নেবেন

বুধবার, অক্টোবর ১৩, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : চুলের স্বাভাবিক রং বদলে নতুন রং করাতে পছন্দ করেন কেউ কেউ। পছন্দের রং তখন ঠাঁই পায় চুলেও। চুলে রং করার পাশাপাশি সেই চুলের যত্ন সম্পর্কে জানা থাকাও জরুরি। চুলে রং করার পর চুলের বিশেষ যত্ন নেওয়া জরুরি। নয়তো চুল রুক্ষ হয়ে যেতে পারে। সেইসঙ্গে চুল ভেঙে যাওয়া এবং পড়ে যাওয়ার সমস্যাও বাড়তে পারে। রং করার পর চুলের যত্ন নেওয়ার আছে কিছু উপায়। চলুন জেনে নেওয়া যাক-

রং করার আগেই যত্ন নিতে হবে : চুলে রং করার কথা ভাবলে কিন্তু আগে থেকেই যত্ন নিতে হবে। কারণ রং করাতে চাইলে চুলের আর্দ্রতা বজায় রাখা জরুরি। অন্তত মাসখানেক আগে থেকে কোনো ধরনের কেমিক্যাল ট্রিটমেন্ট করাবেন না। চুল ময়েশ্চারাইজ ও ডিপ কন্ডিশন করাতে হবে। সেজন্য বাড়িতে তৈরি হেয়ারপ্যাক ব্যবহার করবেন। ডিম, দই, কলা মিশিয়ে হেয়ারপ্যাক তৈরি করে নেবেন। এরপর সেই প্যাক চুলে লাগিয়ে অপেক্ষা করবেন ঘণ্টাখানেক। এতে চুল পুষ্টি পাবে। চুল হবে নরম ও আর্দ্র থাকবে।

রং করার পর ৭২ ঘণ্টা শ্যাম্পু করবেন না : চুলে রং করার পরপরই শ্যাম্পু করবেন না। অন্তত ৭২ ঘণ্টা অপেক্ষা করবেন। এর আগে চুলে শ্যাম্পু করলে চুলের রং হালকা হয়ে যেতে পারে। চুলে রং করার পর সাধারণ শ্যাম্পু ও কন্ডিশনারের বদলে কালার প্রোটেক্ট শ্যাম্পু আর কালার প্রোটেক্ট কন্ডিশনার ব্যবহার করবেন। শ্যাম্পু যেন সালফেট ফ্রি হয় সেদিকে খেয়াল রাখবেন।

বারবার শ্যাম্পু ব্যবহার নয় : চুলে রং কতদিন টিকবে তা কিন্তু অনেকটাই নির্ভর করে আপনার ওপর। কারণ আপনি যদি রং করার পর চুলে প্রতিদিনই শ্যাম্পু করতে থাকেন তবে সেই রং ফ্যাকাসে হতে খুব বেশি সময় লাগবে না। সপ্তাহে দুই-তিনদিন শ্যাম্পু ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে নিতে হবে পর্যাপ্ত যত্ন। চুলে যাতে আর্দ্রতা বজায় থাকে সেদিকেও নজর রাখতে হবে।

চুল পরিষ্কারে ঠান্ডা পানি ব্যবহার করবেন : চুল পরিষ্কারে গরম পানি ব্যবহার করতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। রং করা চুলের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। কারণ গরম পানি দিয়ে চুল পরিষ্কার করলে কিউটিকল ওপেন হয়ে যায়, ফলে রং ধুয়ে যায়। হালকা গরম পানিতে গোসল করতে পারেন তবে চুলে সব সময় ঠান্ডা পানিই ব্যবহার করবেন। প্রতিবার শ্যাম্পু ব্যবহারের পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন।