ভিটামিন সি না খেলে যা হয়!

বুধবার, অক্টোবর ১৩, ২০২১

স্বাস্থ্য ডেস্ক : শরীর সুস্থ রাখার প্রসঙ্গ এলে সবার আগে আসে পুষ্টি এবং খনিজপদার্থর নাম। আমাদের খাদ্য সুষম এবং স্বাস্থ্যকর হতে হবে। ভিটামিন সি আমাদের শরীর সুস্থ রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পুষ্টির একটি। শরীরে কোলাজেনের সঠিক গঠনের জন্য এটি প্রয়োজনীয়। সেইসঙ্গে হাড়ের বিকাশ, রক্তনালীর স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। এ কারণেই ভিটামিন সি এর অভাবে অনেক রোগ হতে পারে, যা পরবর্তীতে আরও জটিলতার কারণ হতে পারে। জেনে নিন ভিটামিন সি এর অভাবে কোন রোগগুলো হতে পারে-

স্কার্ভি : ভিটামিন সি এর অভাবের যেসব রোগ দেখা দিতে পারে তার মধ্যে সবচেয়ে কঠিন রোগ হলো স্কার্ভি। এটি খাবারে ভিটামিন সি এর অভাবকে বোঝায়, যার ফলে ফুসকুড়ি, মাড়ির রক্তপাত, দুর্বলতা, ক্লান্তি এবং আরও সমস্যা দেখা দিতে পারে। এর প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে আছে প্রচণ্ড ক্লান্তি, ক্ষুধা হ্রাস, বিরক্তি এবং জয়েন্টে ইত্যাদি। সঠিক সময়ে চিকিৎসা করা না হলে এর কারণে রক্তস্বল্পতা, মাড়ির প্রদাহ, ত্বকের রক্তক্ষরণ ইত্যাদি হতে পারে।

হাইপারথাইরয়েডিজম : হাইপারথাইরয়েডিজম বলতে থাইরয়েড গ্রন্থির অতিরিক্ত হরমোন নিঃসরণ করাকে বোঝায়। অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির মতো ভিটামিন সি আমাদের থাইরয়েড স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। দীর্ঘ সময় ধরে ভিটামিন সি এর অভাব থাইরয়েড গ্রন্থি থেকে হরমোনের অতিরিক্ত নিঃসরণ ঘটাতে পারে, যা হাইপারথাইরয়েডিজমের দিকে নিয়ে যায়। যার ফলে অনিচ্ছাকৃত ওজন হ্রাস, হৃদস্পন্দন, ক্ষুধা বৃদ্ধি, নার্ভাসনেস, কম্পন, নারীর মাসিকের ধরনে পরিবর্তন এবং আরও অনেক সমস্যা দেখা দিতে পারে।

রক্তশূন্যতা : প্রতিদিনের খাবারে ভিটামিন সি যোগ করা খুব গুরুত্বপূর্ণ। অন্যান্য উপকারিতা ছাড়াও এটি আয়রন শোষণে সাহায্য করে, যা রক্তস্বল্পতার মতো রোগ প্রতিরোধের জন্য অত্যাবশ্যক। রক্তশূন্যতার সাধারণ লক্ষণগুলোর মধ্যে থাকতে পারে ক্লান্তি, ফ্যাকাসে ভাব, শ্বাসকষ্ট, মাথা ঘোরা, ওজন হ্রাস এবং আরও অনেক কিছু।

মাড়ি থেকে রক্ত পড়া : দাঁতের সুস্থতার জন্য ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শুধু আমাদের দাঁতকেই মজবুত করে না, মাড়িকেও রক্ষা করে। তাই ভিটামিন সি এর অভাব হলে মাড়ি থেকে রক্ত ​​পড়া এবং মাড়ির রোগ হতে পারে।

চর্মরোগ : ভিটামিন সি ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং কোলাজেন উত্পাদনে মূল ভূমিকা পালন করে। কোলাজেন এক ধরনের প্রোটিন যা ত্বক, চুল, জয়েন্ট ইত্যাদির মতো সংযোজক টিস্যুতে প্রচুর থাকে। এটি যা স্বাস্থ্যকর ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন সি অভাবে স্কার্ভি দেখা দিলে তা ত্বকের সমস্যা সৃষ্টি করতে পারে। এর প্রাথমিক উপসর্গ হলো ত্বকে ছোট ছোট দাগ।

ভিটামিন সি এর অভাব কীভারে রোধ করবেন : খাবারে ভিটামিন সি সমৃদ্ধ অন্তর্ভুক্ত করা এই অবস্থার চিকিৎসার সর্বোত্তম উপায়। প্রচুর সাইট্রাস ফল, ভিটামিন সি সমৃদ্ধ শাকসবজি খেতে হবে। সেইসঙ্গে ধূমপান এড়ানো উচিত। কারণ গবেষণায় প্রমাণিত হয়েছে যে ধূমপায়ীদের শরীরে ভিটামিন সি এর পরিমাণ কমে যায়। চিকিৎসকের পরামর্শ মেনে ভিটামিন সি সাপ্লিমেন্ট খাওয়া যেতে পারে। তবে নিজে নিজে কখনো কোনো ধরনের ওষুধ খাবেন না।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে