নিজেদের সেরাটা দিতে পারল না ইংল্যান্ড

বুধবার, অক্টোবর ১৩, ২০২১

স্পোর্টস ডেস্ক : হট্টগোলের ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারল না ইংল্যান্ড। পিছিয়ে পড়ার পর তারা ঘুরে দাঁড়াল বটে, কিন্তু কাঙ্ক্ষিত জয়ের দেখা পেল না। রক্ষণ জমাট রেখে ফেভারিটদের ঘর থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নজরকাড়া দল হাঙ্গেরি। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

ম্যাচ শুরুর ঠিক পর পরই ওয়েম্বলিতে ঘটে অপ্রীতিকর এক ঘটনা। স্টেডিয়ামে ‘এক স্টুয়ার্ডের উদ্দেশ্যে বর্ণবাদী আচরণের অভিযোগে’ হাঙ্গেরির এক সমর্থককে পুলিশ গ্রেফতার করলে ওই বাজে পরিস্থিতির সৃষ্টি হয়। প্রায় ৬০০ হাঙ্গেরিয়ান সমর্থক বসা গ্যালারির কর্নারে ঘটনাটি ঘটে। কয়েক ডজন সমর্থক পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। অল্প সময়ের মধ্যেই অবশ্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

আগের ম্যাচে অ্যান্ডোরাকে পেয়ে একাদশে ১০ পরিবর্তন এনেছিলেন কোচ সাউথগেট। নিয়মিতদের ফেরাতে এবার তিনি আনেন ৯ পরিবর্তন। তারপরও শুরুটা আশানুরূপ হয়নি তাদের; গোল খেয়ে বসে শুরুর দিকে। ৯ম মিনিটেই অবশ্য এগিয়ে যেতে পারতো ইংল্যান্ড। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার জ্যাক গ্রিলিশের দারুণ এক ব্যাকহিল ফ্লিকে বল ধরে ডি-বক্সের দিকে এগিয়ে যান লুক শ। এর পর রক্ষণের ফাঁক গলে ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডার নিচু ক্রস বাড়ান গোলমুখে। একটা টোকাই যথেষ্ট ছিল, কিন্তু বলে লাগাতে পারেননি হ্যারি কেইন।

২৩তম মিনিটে এগিয়ে যায় হাঙ্গেরি। ডি-বক্সে ডিফেন্ডার লুক শ বল ক্লিয়ার করতে গিয়ে অনেক ওপরে পা তুলে প্রতিপক্ষের লোইক নিগোকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন মিডফিল্ডার সাললাই।

৬৯তম মিনিটে কেইনের ডি-বক্সে বাড়ানো বল ফাঁকায় পান স্টার্লিং। কিন্তু ওয়ান-অন-ওয়ানে যথেষ্ট ক্ষিপ্র হতে পারেননি তিনি, এগিয়ে গিয়ে তার শট রুখে দেন গোলরক্ষক। বিরতির আগেও কাছ থেকে এই ইংলিশ মিডফিল্ডারের হেড ঠেকিয়ে দিয়েছিলেন হাঙ্গেরি গোলরক্ষক।

দ্বিতীয় গোলের জন্য ইংলিশরা বেশ চেষ্টা করলেও সত্যিকার অর্থে তাদের আক্রমণে তেমন ধার ছিল না। উল্টো ৮৪তম মিনিটে বুকায়ো সাকা নিজেদের অর্ধে বল হারালে বিপদে পড়তে পারত তারা। তবে উড়িয়ে মেরে সুযোগ নষ্ট করেন হাঙ্গেরির ফিলিপ হলেন্দার।

আট ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে পোল্যান্ড। ১৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আলবেনিয়া। চার নম্বরে হাঙ্গেরির পয়েন্ট ১১।