অ্যান্ডারসনের ইতিহাস গড়ার ম্যাচে ড্র করে সিরিজ জয়

বুধবার, আগস্ট ২৬, ২০২০

স্পোর্টস ডেস্ক : সিরিজের তৃতীয় টেস্টের পঞ্চম দিনের শুরু থেকেই বৃষ্টি, আলোকস্বল্পতার কারণে শঙ্কা জেগেছিল খেলা মাঠে গড়ানো নিয়ে। শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে শুরু হয় খেলা। কিন্তু শেষ পর্যন্ত ড্র নিয়েই মাঠ ছাড়তে হলো দুই দলকে। সেই সঙ্গে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জেতার বদৌলতে ১-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিলো ইংল্যান্ড।

সেই সঙ্গে রেকর্ডবুকে নাম তুলেছেন জেমস অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে ঝুলিতে পুরেছেন ছয়শ উইকেট। সাউথ্যাম্পটনে সিরিজের তৃতীয় টেস্টের পঞ্চম দিনে বৃষ্টি বাঁধায় প্রথম দুই সেশনের খেলা মাঠে গড়ায়নি। শেষ সেশনে গিয়ে খেলা শুরু হলে ফলোঅনে পড়া পাকিস্তান বাবর আজমের অপরাজিত অর্ধশতকের ইনিংসে ভর দিয়ে ৪ উইকেটে তোলে ১৮৭ রান। শেষ পর্যন্ত দুই দলকে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়। ফলশ্রুতিতে তিন ম্যাচের সিরিজ ১-০ তে নিজেদের করে নেয় স্বাগতিক ইংল্যান্ড।

এর আগে মঙ্গলবার (২৫ আগস্ট) টেস্টের শেষ দিনে ৫৯৯ উইকেট নিয়ে খেলা শুরু করেন অ্যান্ডারসন। প্রথম ইনিংসে সফরকারীদের নাকানি চোবানি খাওয়ানো এই পেসার নিজের তৃতীয় ওভারেই আজহার আলিকে ফিরিয়ে অপেক্ষার অবসান ঘটিয়ে ঝুলিতে পুরে নেন টেস্ট ক্যারিয়ারের ৬০০তম উইকেট।

টেস্টে ৬০০ উইকেট নেওয়া বোলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ লেগেছে অ্যান্ডারসনের। ১৫৬টি ম্যাচ খেলে মাইলফলকটি স্পর্শ করেন তিনি। আর সবচেয়ে কম ১০১ ম্যাচ লেগেছিল শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের। এই তালিকায় আরও রয়েছেন ভারতের অনিল কুম্বলে (১২৪ ম্যাচ) এবং অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (১২৬ ম্যাচ)।

দিনের শুরুতে অফফর্মে থাকা আসাদ শফিককে ফিরিয়ে ম্যাচে প্রাণ ফেরান জো রুট। কিন্তু অপরপ্রান্তে খুটি গেড়ে বসা বাবর আজম ফাওয়াদ আলমকে নিয়ে ছন্দ ফেরান ম্যাচে। কিন্তু শেষ পর্যন্ত লাভ হয়নি তাতে। শেষ ঘণ্টায় খেলা যাওয়ার পর প্রথম বল হতেই ড্র মেনে নেন দুই অধিনায়ক। পাকিস্তানের বাবর আট চারে ৬৩ রান করে অপরাজিত ছিলেন। অপরদিকে ইংল্যান্দের হয়ে প্রথম ইনিংসে পাঁচ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে দুই উইকেট নেন অ্যান্ডারসন।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড ১ম ইনিংস: ১৫৪.৪ ওভারে ৫৮৩/৮ ইনিংস ঘোষণা

পাকিস্তান ১ম ইনিংস: ২৭৩
পাকিস্তান ২য় ইনিংস: (ফলোঅন) (আগের দিন ১০০/২) ৮৩.১ ওভারে ১৮৭/৪