ভারতে করোনায় মৃত্যু ৫০ হাজার ছাড়াল

রবিবার, আগস্ট ১৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে করোনা ভাইরাসে (কভিড-১৯) মৃত্যু ৫০ হাজারের গণ্ডি অতিক্রম করেছে। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে শনিবার এই গণ্ডি অতিক্রম করে দক্ষিণ এশিয়ার দেশটি।

ভারতের সামনে থাকা বাকি তিনটি দেশ যথাক্রমে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও মেক্সিকো। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল ১ লাখের গণ্ডি পার করেছে।

তবে এই সময় জানায়, বিশ্বের অন্যান্য অনেক দেশের তুলনায় ভারতে কভিডে মৃত্যুর হার তুলনামূলক কম। এমনকি বিশ্বে কভিড মৃত্যুর যে হার, তার থেকেও ভারতে মৃত্যুহার কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যায় অনুযায়ী, বিশ্বে কভিড মৃত্যুহার ৩ দশমিক ৫ শতাংশ। সেখানে ভারতে কভিডে জাতীয় মৃত্যুর হার ১ দশমিক ৯ শতাংশ বলে দাবি দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের।

করোনা সংক্রমণের নিরিখে ভারত বৈশ্বিক তালিকায় তিনে রয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরেই রয়েছে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটি। এই দুই দেশেই করোনায় মৃত্যুহার ভারতের থেকে বেশি।

দ্য হিন্দুর রবিবার সকালের আপডেট অনুযায়ী, ভারতে করোনা আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ২৫ লাখ ৮৯ হাজার ৬১৪ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৫০ হাজার ৯৬ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতে কভিড মৃত্যু ৫০ হাজারের গণ্ডি পেরোতে সামনে থাকা তিন দেশের তুলনায় বেশি সময় লেগেছে। ১২ মার্চ ভারতে প্রথম কভিড মৃত্যুর উল্লেখ করা হয়। সেই দিন থেকে হিসেবে ধরলে ১৫৬ দিন লেগেছে ৫০ হাজারের গণ্ডি অতিক্রম করতে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে ৫০ হাজারের গণ্ডি অতিক্রম করতে লেগেছে মাত্র ২৩ দিন। ব্রাজিলে ৫০ হাজার মৃত্যু হতে সময় লেগেছে ৯৫ দিন। আর মেক্সিকোর সময় লাগে ১৪১ দিন।