অস্ত্রে মার্কিন নির্ভরতা থেকে সরে আসছে জার্মানি-ফ্রান্স

মঙ্গলবার, আগস্ট ৪, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরতা থেকে সরে আসছে ইউরোপের দুই পরাশক্তি জার্মানি ও ফ্রান্স। বিশেষত সামরিক অস্ত্র তৈরিতে দেশ দুটি আর আমেরিকার ওপর নির্ভর করতে রাজি নয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে, জার্মানি ও ফ্রান্স উভয় দেশই মার্কিন প্রযুক্তি বাদ দিয়ে সম্পূর্ণভাবে ইউরোপীয় প্রযুক্তিতে অস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরি করতে চাইছে।

খবরটা এমন এক সময়ে প্রকাশ হলো, যখন কিনা যুক্তরাষ্ট্রের সঙ্গে ইউরোপের বিভিন্ন দেশের বিশেষত জার্মানি ও ফ্রান্সের নানাক্ষেত্রে টানাপোড়েন চলছে।

এ বিষয়ে জার্মান পত্রিকা ওয়েল অ্যাম সনটাগ’র প্রতিবেদনে জানানো হয়েছে, চীন-যুক্তরাষ্ট্র-রাশিয়ার মতো জার্মানি এবং ফ্রান্সও নিজেদের ইচ্ছেমতো তৃতীয় পক্ষের কাছে অস্ত্র বিক্রি করতে চায়। অস্ত্র ব্যবসায় নতুন করে ঘুরে দাঁড়াতে চায় তারা। এমন ইচ্ছে থেকেই মার্কিন প্রযুক্তি থেকে সরে এসে নিজস্ব প্রযুক্তিতে এগোতে চাইছে দেশ দুটি।

আমেরিকার চলমান আইন অনুযায়ী, গুরুত্বপূর্ণ ও মার্কিন স্পর্শকাতর প্রযুক্তিসম্পন্ন সামরিক সরঞ্জাম ইউরোপীয় মিত্ররা অন্য কোনও দেশের কাছে বিক্রি করতে পারবে না।

মূলত অস্ত্র রফতানির আন্তর্জাতিক বাজারের পুরো নিয়ন্ত্রণই এখন যুক্তরাষ্ট্রের হাতে। এক্ষেত্রে যেসকল অস্ত্রে মার্কিন প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে সেগুলো রফতানির ওপর নিষেধাজ্ঞা আসার ইঙ্গিত রয়েছে।