এবার আমেরিকা-ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠীর নেতাকে আটক করল ইরান

রবিবার, আগস্ট ২, ২০২০

নিউজ ডেস্ক : আমেরিকা-ভিত্তিক ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠী ‘তোন্দার’-এর প্রধান জামশিদ শরমাহ্‌দকে আটক করেছে তেহরান। ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় শনিবার শেষ বেলায় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “আমেরিকায় বসে ইরানে সশস্ত্র ও নাশকতামূলক অভিযান পরিচালনাকারী সন্ত্রাসী গোষ্ঠী তোন্দার-এর প্রধান জামশিদ শরমাহদকে ইরানের নিরাপত্তা বাহিনী এক জটিল অভিযান চালিয়ে আটক করেছে।”

শরমাহ্‌দ ২০০৮ সালে ইরানের মধ্যাঞ্চলীয় ফার্স প্রদেশের প্রধান শহর শিরাজের সাইয়্যেদুশ শোহাদা হোসেইনিয়ায় বোমা হামলার পরিকল্পনা ও তা বাস্তবায়ন করে। ওই সন্ত্রাসী হামলায় ১৪ জন নিহত ও ২১৫ জন আহত হন।

এ ছাড়া, গত কয়েক বছরে এই সন্ত্রাসী গোষ্ঠী ইরানে বহু সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করে যেগুলো ইরানের নিরাপত্তা বাহিনীর সতর্কতার কারণে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এসব পরিকল্পনার মধ্যে ছিল শিরাজের ‘সেইভান্দ’ বাধ উড়িয়ে দেয়া, তেহরানের বইমেলায় সায়ানাইড বোমা হামলা এবং ইমাম খোমেনী (রহ.)-এর মাজারে বোমা বিস্ফোরণ।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকা-ভিত্তিক এই সন্ত্রাসী গোষ্ঠীর নেতাকে আটক করা সংক্রান্ত বিস্তারিত তথ্য পরে সর্বসাধারণকে জানানো হবে।