দারফুরে সহিংসতায় ৬০ জনের বেশি নিহত: জাতিসঙ্ঘ

সোমবার, জুলাই ২৭, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে সহিংসতায় ৬০ জনের বেশি লোক নিহত হয়েছে। নতুন করে ছড়িয়ে পড়া এ ঘটনায় আরো ৬০ জন আহত হয়েছেন। রবিবার (২৬ জুলাই) জাতিসঙ্ঘ কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর এএফপি।

জাতিসঙ্ঘের মানবিক সমন্বয় বিষয়ক দফতরের (ওসিএইচএ) এক বিবৃতিতে বলা হয়, শনিবার (২৫ জুলাই) বিকেলে দারফুরের উত্তর বিদার মস্তারি শহরে প্রায় পাঁচ শ’ সশস্ত্র মানুষ হামলা চালায়।

বিবৃতিতে বলা হয়, হামলাকারীরা স্থানীয় মসালিত কমিউনিনিটর লোকজনকে লক্ষ্য করে এ হামলা চালায়। এ সময় তাদের ঘরবাড়ি লুট করে আগুন ধরিয়ে দেয়। তারা স্থানীয় একটি বাজারের একটা অংশও পুড়িয়ে দেয়।

ওসিএইচএ’র খার্তুম দফতরের ওই বিবৃতিতে আরো বলা হয়, ‘দেশটিতে এটি ছিল সর্বশেষ ধারাবাহিক সহিংস ঘটনা। গত সপ্তাহেও দেশটির অনেক গ্রাম ও বাজারে লুটপাট চালিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এ সময় হামলাকারীরা অবকাঠামোর ব্যাপক ক্ষতি সাধন করে।’

মস্তারি শহরে শনিবারের হামলার পর প্রায় পাঁচ শ’ স্থানীয় বাসিন্দা নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদারের দাবিতে বিক্ষোভ করে। মসালিত কমিউনিটির সদস্যরা জানায়, এমন নিষ্ঠুর হত্যাযজ্ঞের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেয়া পর্যন্ত তারা লাশগুলো দাফন করবে না।

রবিবার সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদক বলেন, সরকার নাগরিকদের রক্ষায় সঙ্ঘাতপূর্ণ এ অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠাবে।

বন্দুকধারীদের হাতে শিশুসহ কমপক্ষে ২০ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার দু’দিন পর তিনি এমন ঘোষণা দিলেন। বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো তারা তাদের কৃষি খামারে ফিরে যাওয়া প্রেক্ষাপটে সর্বশেষ এসব সহিংস ঘটনা ঘটলো।