আল্পস পর্বতে কি ঘটতে যাচ্ছে, দেখুন ঈগলের ক্যামেরায় (ভিডিও)

শুক্রবার, অক্টোবর ১১, ২০১৯

ঢাকা : জলবায়ু পরিবর্তনে বিশ্ববাসী আতঙ্কিত। আল্পস পর্বতের ফরম গলে গিয়ে পানির পরিমাণ বেড়ে যাচ্ছে। তাতে ক্রমে তলিয়ে যাচ্ছে ভূপৃষ্ঠ। আশঙ্কা করা হচ্ছে অদূর ভবিষ্যতে বিশ্বের অনেক অঞ্চল পানির নিচে তলিয়ে যাবে। সেই আশঙ্কা নিয়ে কাজ করছেন পরিবেশিবিদরা।

পরিবেশবিদরা জলবায়ু নিয়ে কয়েকটি প্রকল্প হাতে নিয়েছেন। এর মধ্যে একটি প্রকল্প আল্পসের হিমবাহ কি পরিমাণ গলছে তার বাস্তব চিত্র জানা এবং তা সবার সামনে তুলে ধরার জন্য একটি ঈগলকে ব্যবহার করেছেন। সেই সাদা লেজের ঈগলটির নাম ভিক্টর। একটি ক্যামেরা লাগানো হয়েছে ভিক্টরের পিঠে।

সেই ক্যামেরায় ৩৬০ ডিগ্রির অনেক ছবি ধরা পড়ে। ভিক্টর যেখানে যেখানে গেছে সেসব এলাকার ভিডিও রেকর্ড হয়েছে তার ক্যামেরায়। ভিক্টর পাঁচ দিনে মঁ ব্লাঁ-র উপর দিয়ে পাঁচটি দেশ অতিক্রম করে। আকাশ থেকে অসাধারণ কিছু দৃশ্য ধরা পড়ে ঈগলের পিঠে লাগানো ক্যামেরায়। ইতিমধ্যেই সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা হয়েছে।

ঈগল উইংস নামের একটি সংস্থা আল্পস পর্বতের পরিবেশ রক্ষার জন্য কাজ করে চলেছে। এই সংস্থার সহ-প্রতিষ্ঠাতারোনাল্ড মেনজেলের দাবি, ‘এই প্রথমবার আমরা কোনো ঈগলের দৃষ্টিভঙ্গি দিয়ে প্রকৃতিকে দেখতে পাচ্ছি। আশা করা যায়, পরিবেশ রক্ষা করার ক্ষেত্রে এই ছবিগুলো মানুষকে সচেতন করতে সাহায্য করবে’।

সাদা লেজের ঈগল ইউরোপের সব থেকে বড় ঈগল। এরা হিমবাহ থেকে তৈরি হওয়া পানির উপর নির্ভর করে বেঁচে থাকে। কিন্তু এই ঈগলের অস্তিত্ব এখন বিপন্ন। প্রায় ২০০ বছর আগে ফ্রান্স থেকে উধাও হয়ে গেছে সাদা লেজের ঈগল। এখন সুইজারল্যান্ডের দিকে কিছু সাদা লেজের ঈগল দেখতে পাওয়া যায়।

ঈগলের ধারণকৃত ভিডিও দেখে পরিবেশবিদরা বলছেন, আল্পসের হিমবাহ দ্রুত গলছে, যা মারাত্মক বিপদের সঙ্কেত। এখনই যদি সতর্ক না হওয়া যায়, তবে আগামী দিনে সব শেষ হয়ে যাবে।