তিন যৌথ প্রকল্পের উদ্বোধন করলেন হাসিনা-মোদী

শনিবার, অক্টোবর ৫, ২০১৯

ঢাকা : দিল্লির হায়দারাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠকের পর ভিডিও লিঙ্কের মাধ্যমে তিনটি যৌথ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ শনিবার দ্বিপাক্ষিক বৈঠকের পর ঢাকার রামকৃষ্ণ মিশনে স্বামী বিবেকানন্দ ভবন, খুলনায় একটি ভোকেশনাল ট্রেনিং সেন্টারের কার্যক্রম ও ভারতের উত্তরাঞ্চলীয় অঞ্চলে এলপিজি গ্যাস আমদানি-রফতানি সংক্রান্ত একটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার স্থানীয় সময় সাড়ে ১১টায় দিল্লির হায়দারাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন তিনি। এই বৈঠক শেষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে সম্পন্ন হওয়া নতুন তিনটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করা হয়। এরপর দুই নেতা উচ্ছ্বাস প্রকাশ করেন।

নরেন্দ্র মোদী বলেন, নতুন তিন প্রকল্পসহ গত এক বছরের মধ্যে ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে মোট ১২টি উন্নয়ন প্রকল্প উদ্বোধনের সুযোগ পাওয়ায় আমি আনন্দিত।

শেখ হাসিনা বলেন, ভারত সরকারের আর্থিক অনুদানে রামকৃষ্ণ মিশনে স্বামী বিবেকানন্দ ছাত্রাবাস ভবন উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত। খুলনার ভোকেশনাল ট্রেনিং সেন্টারটি দক্ষ মানবসম্পদ তৈরিতে ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। বাংলাদেশ থেকে ভারতের এলপিজি গ্যাস আমদানির সিদ্ধান্তে দুই দেশের বাণিজ্য সম্পর্ক বেগবান হবে বলেও আশা করেন শেখ হাসিনা।