গ্রানাডার বিপক্ষে লড়বে রিয়াল

শনিবার, অক্টোবর ৫, ২০১৯

স্পোর্টস ডেস্ক : খুঁড়িয়ে খুঁড়িয়েই এগিয়ে যাচ্ছে রিয়াল মাদ্রিদ, আর শীর্ষ পর্যায়ের লড়াইয়ে সবমোত্র আবির্ভাব ঘটেছে গ্রানাডার। পয়েন্ট তালিকার শীর্ষ এই দল দুটির ম্যাচটিই এই সপ্তাহে লা লিগার মূল আকর্ষণ। শনিবার প্রথমবারের মত পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে পয়েন্ট তালিকার প্রথম ও দ্বিতীয় অবস্থানের দল দুটি।

স্প্যানিশ লিগের আট রাউন্ড শেষে তালিকার শীর্ষে থাকা সাতটি দলই আন্তর্জাতিক বিরতিতে যাবার আগে থেকেই বেশ ঘনিষ্ঠ অবস্থানে রয়েছে। তালিকার সপ্তম অবস্থানধারী অ্যাথলেটিক বিলবাও শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে মাত্র তিন পয়েন্টে পিছিয়ে রয়েছে।

তালিকার চতুর্থ অবস্থানে থাকা বার্সেলোনা রবিবার ক্যাম্প ন্যুতে মুখোমুখি হবে ষষ্ঠ স্থানে থাকা সেভিয়ার। অবশ্য আগেই পরস্পরের সঙ্গে লড়াই শেষ করে ফেলেছে অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল সোসিয়েদাদ। ক্লাব দুটির অবস্থান যথাক্রমে তালিকার তৃতীয় ও পঞ্চম স্থানে।

এই ক্লাবগুলোর মধ্যে এই মৌসুমে এখনো পর্যন্ত কোন পক্ষই এককভাবে আধিপত্য প্রতিষ্ঠা করতে পারেনি। রিয়াল মাদ্রিদ সেভিয়াকে হারালেও থমকে গেছে অ্যাটলেটিকোর সামনে। এদিকে গ্রানাডা বার্সেলোনাকে হারালেও হেরে গেছে সেভিয়ার কাছে। রিয়াল সোসিয়েদাদ অ্যাটলেটিকো মাদ্রিদকে হারালেও পরাজিত হয়েছে বিলবাওর কাছে। সেভিয়া গ্রানাডাকে হারালেও পরাজিত হয়েছে রিয়াল মাদ্রিদের কাছে।

এদিকে আগামী রবিবার সেল্টা ভিগো সফর করতে যাওয়া বিলবাও এখনো পর্যন্ত শীর্ষ এই সাত ক্লাবের কারো কাছে হারেনি। আর গত আসেরর চ্যাম্পিয়ন ও রানার্স আপ যথাক্রমে বার্সেলোনা ও অ্যাটলেটিকো ও কেউ কাউকে হারাতে পারেনি।

অ্যাটলেটিকোর কোচ দিয়েগো সিমিওনে গত মাসে বলেছেন, ‘এই মুহূর্তে লা লিগা সবার জন্যই জটিল হয়ে উঠেছে। সবাই চেষ্টা করছে অনুপ্রেরণা লাভের।’

এদিকে ঘরোয়া ফুটবলে দুটি ব্যর্থ মৌসুম কাটানোর পর জিনেদিন জিদান গত এপ্রিলে বলেছিলেন, এই মৌসুমে মাদ্রিদ অগ্রাধিকার দিবে ঘরোয়া শিরোপা জয়ে। তারা এখনো অপরাজিত রয়েছে। গত মাসে সেভিয়ায় অ্যাওয়ে ম্যাচে চমৎকার এক জয় পাওয়ার পর মিইয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। এরপর থেকে প্রতিটি ম্যাচেই ঘাম ঝড়াতে হয়েছে তাদের। বিশেষ করে সান্তিয়াগো বার্নব্যুতে। যে কারণে প্রতিনিয়তই সমর্থকদের মধ্যে হতাশা ও উত্তেজনা ছড়িয়ে দিচ্ছে তারা।

কিছুটা মন্থর গতিতে মধ্য মাঠের হাল ধরতে শুরু করেছেন এডেন হ্যাজার্ড। আর মঙ্গলবার গোলবারের দায়িত্ব নেয়া থিবুত কোর্তোয়া এখনো সমর্থকদের মন জয় করতে পারেননি।

হ্যাজার্ড বলেছেন, ‘সমালোচনা আমাকে কাবু করতে পারে না। আমি এ বিষয়ে কখনো কাউকে দৃস্টি আকর্ষণ করিনি। সবাই প্রতিটি ম্যাচেই আমার কাছ থেকে তিনটি করে গোল আশা করতে পারে। তবে সে জন্য কিছু ধৈর্য্য ধরতে হবে। আমার একটি ইনজুরি রয়েছে। গোল অবশ্যই আসবে।’

সপ্তাহের মধ্যভাগে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ক্লাব ব্রাগার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে রিয়াল মাদ্রিদ। গ্রানাডা যদি ম্যাচটি দেখে থাকে তাহলে আগামী ম্যাচের প্রতিপক্ষ দলটি অন্তত এইটুকু অনুধাবন করবে যে রিয়ালকে ভয় পাবার কিছু নেই।

এদিকে ছোট্ট একটি অনুপ্রেরণাকে সঙ্গী করেই ঘরোয়া লীগে ফিরতে যাচ্ছে আর্নেস্টো ভালভার্দের বার্সেলোনা। বুধবার চ্যাম্পিয়ন্স লীগে ইন্টার মিলানকে চমৎকার ভাবে হারিয়ে সর্বশেষ তিন ম্যাচের তিনটিতে জয়ের ধারায় রয়েছে কাতালানরা। সুস্থ হয়ে ফের স্কোয়াডে ফিরেছেন বার্সার আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। ইন্টারের সঙ্গে ম্যাচ শেষে বোর্ড ও খেলোয়াড়দের মধ্যে বিরোধের খবরটি প্রত্যাখান করেছেন মেসি। যে কারণে ক্লাবের মৌসুম পূর্ব সফরে ব্যাঘাত ঘটেছে। ভাল হয়নি দলীয় প্রস্তুতি। তবে মেসি বলেন, ‘আমরা যে আরো ভাল করতে যাচ্ছি সে বিষয়ে আমার মধ্যে কোনো সন্দেহ নেই।’