কমছে বৃষ্টি, আসছে ঘূর্ণিঝড়

বুধবার, অক্টোবর ২, ২০১৯

ঢাকা : বেশ কয়েকদিন ধরেই দেশের আবহাওয়া বিরূপ আচরণ করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কারণে শরৎকালেও অঝরে ঝরেছে বৃষ্টি। মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীসহ সারাদেশে কমবেশি বৃষ্টি হয়েছে। তবে সিলেটে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ১২০ মিলিমিটার।

এ নিয়ে আবহাওয়া অধিদপ্তর অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়ে বলেছে, মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাব বিদায় নেবে। ফলে চলে যাবে অসময়ের এই বর্ষা।

তবে মাসজুড়ে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। অক্টোবরে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজ করতে পারে।

গতকাল ১ অক্টোবর বিকেল ৩টায় ঝড় সতর্কীকরণ কেন্দ্রে দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির বৈঠক হয়। সেখানে এসব সিদ্ধান্ত হয়।

আবহাওয়ার উপাত্ত,ঊর্ধ্বাকাশ আবহাওয়া বিন্যাস,বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, ক্লাইমেট প্রেডিক্টিবিলিটি টুল,ইসিএমডব্লিউএফ,জেএমএ,এনওএএ,অপেক ক্লাইমেট সেন্টার, আইআরআই,সি৩এস এবং বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত গ্লোবাল প্রডিউসিং সেন্টার থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে বর্ষার বিদায়,ঘূর্ণিঝড় আসাসহ উল্লিখিত সিদ্ধান্তগুলো জানিয়েছে আবহাওয়া অফিস।