ফিলিস্তিনি রাষ্ট্র না হলে ইসরাইলকে স্বীকৃতি দেবো না: ইমরান

শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলের ব্যাপারে পাকিস্তান তাদের নীতিতে পরিবর্তন আনছে ইমরান খানকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, এ ধরনের খবর কোথা থেকে আসছে তা তিনি জানেন না। ফিলিস্তিনি রাষ্ট্র না হলে ইসরাইলকে স্বীকৃতি দেওয়া হবে না।

বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কে এশিয়ান সোসাইটির এক সভায় তিনি এই মন্তব্য করেন।

ইমরান খান বলেন, এ ব্যাপারে পাকিস্তানের নীতি খুবই স্পষ্ট ও খোলামেলা। পাকিস্তানের প্রতিষ্ঠাতা কায়েদে আযম মোহাম্মাদ আলী খুব স্পষ্টভাবে বলেছিলেন, সেখানে একটি ন্যায়সঙ্গত সমাধান থাকতে হবে। আর তা হল ইসরাইলকে পাকিস্তানের স্বীকৃতি দেয়ার আগে ফিলিস্তিনিদের একটি স্বশাসিত রাষ্ট্র সেখানে গড়ে উঠতে হবে।

তবে গত নভেম্বরে পাকিস্তানের নুরখান বিমান-ঘাঁটির একজন কর্মকর্তা মিডলইস্ট আইকে জানান, ওমানে ইসরাইলি প্রধানমন্ত্রীর বিতর্কিত সফরের সময় তাকে বহনকারী বিমান নুরখান বিমান-ঘাঁটিতে অবতরণ করেছিল। একজন পাইলট আকাশে তার বিমানের পেছনে একটি ইসরাইলি বিমান দেখার কথা জানায়। পরে ওই বিমান নুরখান বিমান-ঘাঁটিতে নামে। ওই বিমান ঘাঁটির তিন ব্যক্তিও এই পাইলটের বক্তব্যকে সত্য বলে জানান।

তারা বলেছেন, বিমানটির সিঁড়ি থেকে নেমে আসা প্রতিনিধিদলকে একটি কারে ওঠানো হয়। ইসরাইলি দৈনিক হারেৎজও এ ধরনের একটি খবর প্রচার করেছিল। অবশ্য পাকিস্তানের বিমান কর্তৃপক্ষ ইসরাইলি কোনো বিমান অবতরণের কথা পুরোপুরি অস্বীকার করেছে।