ঢাবির প্রশ্নপত্রে ভুল, ৩ নম্বর ফ্রি পাচ্ছেন ‘ক’ ইউনিটের পরীক্ষার্থীরা

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯

ঢাকা : গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে একটি শব্দে ভুল ছিল। যার কারণে অনেক শিক্ষার্থী বুঝতে পারেননি এবং সময় নষ্ট হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন।

সেই ভুলের খেসারত হিসেবে প্রত্যেক অংশগ্রহণকারী পরীক্ষার্থী ৩ নম্বর ফ্রি পাচ্ছেন বলে জানিয়েছেন বিজ্ঞান অনুষদের ডিন এবং ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী তোফায়েল আহমেদ চৌধুরী।

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের স্বার্থ চিন্তা করেই আমাদের এ সিদ্ধান্ত। ওই ভুলের জন্য পরীক্ষার্থীরা প্রত্যেকে ৩ নাম্বার করে পাবেন।’

প্রসঙ্গত, ২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার প্রশ্নপত্রে দেখা গেছে, পদার্থবিজ্ঞান লিখিত অংশের প্রথম প্রশ্নের ইংরেজি অনুবাদে আদি বেগ দেয়া থাকলেও বাংলায় সেটি ছিল না।

বাংলায় প্রশ্নটি ছিল এ রকম: সমবেগে। এখানে কোনো আদি বেগ উল্লেখ না থাকলেও এর ইংরেজি অনুবাদে গাড়িটির সেকেন্ডে ৫০ মিটার আদি বেগের কথা বলা হয়েছে। প্রশ্নটির মান ছিল ৩ নম্বর।

ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের অনেকে আক্ষেপ প্রকাশ করে বলেছিলেন, ‘ছোট ভুলের কারণে উত্তর দিতে গিয়ে তাদের সময় নষ্ট হয়েছে। সময় নষ্ট করেও উত্তর দিতে না পারায় তারা অকারণেই ৩ নম্বর থেকে বঞ্চিত হচ্ছেন।’