আপনি ভালো মানুষ কি না বুঝবেন কিভাবে?

বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : ভালো মানুষ হতে সবসময় ইতিবাচক মনোভাব নিয়ে থাকা দরকার। নিজের কাছে নিজেকে মনে হতেই পারে আপনি একজন ভালো মানুষ। কিন্তু কিছু নেতিবাচক বৈশিষ্ট্যের কারণে মানুষ আপনার সঙ্গ ত্যাগ করতে পারে।

বন্ধু ও আত্মীস্বজনদের মধ্যে আপনি কোণঠাসা হয়ে পড়তে পারেন। আপনার কিছু আচরণের কারণে আপন মানুষেরাও বিরক্ত হতে পারে। তাই আসলে আপনি ভালো মানুষ কিনা সেটা বুঝতে নিজের মধ্যে থাকা কিছু বৈশিষ্টের ওপর নজর দিতে হবে। তেমনই কিছু বৈশিষ্ট্য:-

দায়িত্ব এড়িয়ে যাওয়া
সামর্থ্য থাকতেও দায়িত্ব এড়িয়ে যাওয়া সাইকোলজিক্যাল ডিজঅর্ডারের লক্ষণ। আর আশেপাশে মানুষ অবশ্যই আপনার এ বৈশিষ্ট্যকে ভালো চোখে দেখবে না। অনেকেই আছে দায়িত্ব নিতে সাহস পান না, ভুল করার কিংবা ব্যর্থ হওয়ার ভয়ে থাকেন, হীনমন্যভায় ভোগেন। অন্য কী বলবে এটা নিয়ে দুশ্চিন্তায় দায়িত্ব নিতে চান না।

সমালোচনা সহ্য করতে না পারা
কেউই সমালোচিত হতে চায় না। এমন কোনো মানুষ পাওয়া যাবে না যে সমালোচনায় আঘাত পায় না। কিন্তু কেউ কেউ আছেন, তারা তার সম্পর্কে সামান্য অপ্রীতিকর সত্যটাও শোনার ধৈর্য রাখেন না। তারা যুক্তির ধার ধারেন না, সমস্যাটাকে কমিয়ে আনতে আগ্রহী থাকেন না। কিন্তু আপনি যখন নিজের সম্পর্কে এমন কিছু উপলব্ধি করতে পারবেন তখন নিজেকে আরও ভালো মানুষ হিসেবে গড়ার সুযোগ পাবেন।

অন্যের চেহারা, পোশাক নিয়ে হাসাহাসি
আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা ইচ্ছাকৃতভাবে অন্যকে অপমান করতে ভালোবাসেন। অন্যের কমতি তাদের কাছে বিনোদনের উপকরণ হয়ে দাঁড়ায়, সামনে গোপনে তারা এসব নিয়ে রসালো আলাপ করেন। যেটা ঠিক না কারণ এটা দুই পক্ষের জন্যই ক্ষতিকর। অন্যের এসব আচরণে রাগ সামলানো কঠিন তবে ভালো উপায় হলো এসব আচরণে গুরুত্ব না দেয়া এবং এসব নেতিবাচক মানুষকে এড়িয়ে চলা বা যোগাযোগ কমিয়ে দেয়া।