স্ত্রীসহ এমপি শাওন-সম্রাটের ব্যাংক হিসাব জব্দ

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০১৯

ঢাকা: ১২ জনের ব্যাংক হিসাব তলব পর ক্যাসিনো ব্যবসায় জড়িত ও অবৈধ সম্পদ লেনদেনের অভিযোগে ভোলা-৩ আসনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য নুরন্নবী চৌধুরী শাওন ও তার স্ত্রী ফারজানা চৌধুরী রত্না এবং যুবলীগ নেতা ইসমাইল হোসেন সম্রাট ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ করেছে এনবিআর।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) চিঠি দেয় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। চিঠি পাওয়ার পর দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে হিসাব জব্দ করার বিষয়ে চিঠি পাঠায় বিএফআইইউ।

এরআগে, রবিবার (২২ সেপ্টেম্বর) যুবলীগের নেতা খালেদ মাহমুদ ভূঁইয়া, কৃষক লীগের নেতা শফিকুল আলম ওরফে ফিরোজ ও রিমান্ডে থাকা যুবলীগের নেতা জি কে শামীমের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করে বিএফআইইউ। একইসঙ্গে তাদের স্ত্রী, মা বা স্বার্থসংশ্লিষ্ট অন্য যেকোনও নামে হিসাব থাকলে তা-ও স্থগিত করা হয়েছে। অর্থপাচার প্রতিরোধ আইনের আওতায় এসব হিসাব ৩০ দিনের জন্য স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের শীর্ষ এক কর্মকর্তা বলেন, ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন ও তার স্ত্রী ফারজানা চৌধুরীর ব্যাংক হিসাবের সব ধরনের লেনদেন স্থগিত করতে ব্যাংকগুলোকে বলা হয়েছে। এছাড়া গণমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে যাদের নাম আসছে তাদের সবার ব্যাংক হিসাব খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে সংসদ সদস্য শাওন, ইসমাইল চৌধুরী সম্রাটসহ ১২ জনের ব্যাংক হিসাব তলব করে সোমবার (২৩ সেপ্টেম্বর) দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে এক চিঠি পাঠায় বাংলাদেশ ব্যাংক।

এছাড়াও রিমান্ডে থাকা যুবলীগ নেতা জি কে শামীম ও খালেদ মাহমুদ ভূঁইয়া এবং তাদের পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব স্থগিত (অবরুদ্ধ) করে বাংলাদেশ ব্যাংক।