মিসরে চলমান বিক্ষোভ থেকে আটক ৫০০

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : মিসরে সরকার বিরোধী বিক্ষোভ থেকে এখন পর্যন্ত আন্তত ৫০০ জনকে আটক করা হয়েছে। দেশটির মানবাধিকার সংস্থাগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সময় শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাতে রাজধানী কায়রো, আলেকজান্দ্রিয়া এবং বেশ কিছু শহরে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার বিক্ষোভকারী। পরদিন শনিবার সন্ধ্যায় দেশটির বন্দর নগরী সুয়েজে বিক্ষোভ শুরু হয়।

গত কয়েকদিন ধরেই সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিসর। তবে এসব বিক্ষোভ থেকে আসলেই কতজনকে আটক করা হয়েছে সরকারিভাবে সে সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি।

‘সিসি তুমি বিদায় হও’ স্লোগানে মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসিকে সরে যাওয়ার আহ্বান জানাচ্ছে বিক্ষোভকারীরা।

উল্লেখ্য, ২০১৩ সালে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আল সিসি। তার কয়েক বছরের শাসনামলে বহু মানুষকে হত্যা এবং লাখ লাখ মানুষকে আটক করা হয়েছে।

তিনি ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে কড়াকড়ি আরোপ করা হয়। ১০ জনের বেশি মানুষ রাস্তা-ঘাটে একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এক্ষেত্রে অবশ্যই সরকারের অনুমতি নিতে হয়।

গত ছয় বছরে প্রয়াত প্রেসিডেন্ট মুরসির দল মুসলিম ব্রাদারহুডের কমপক্ষে ৬০ হাজার সদস্যকে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকশ সদস্যকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। শুক্রবার রাতে রাজধানীর তাহরির চত্বর জড়ো হয়েছিল কয়েক হাজার বিক্ষোভকারী। ২০১১ সালের গণঅভ্যুত্থানে এই চত্বর থেকেই সারা দেশে আন্দোলন শুরু হয়েছিল।