জিয়াকে ‘জাতীয়তাবাদের জাতির পিতা’ ঘোষণা, তারেক রহমানের বিরুদ্ধে মামলা

সোমবার, সেপ্টেম্বর ৯, ২০১৯

নারায়ণগঞ্জ : সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বাংলাদেশের জাতীয়তাবাদের জাতির পিতা ঘোষণা করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এই ঘোষণায় রাষ্ট্রদ্রোহিতা ও মানহানির অভিযোগে তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নূরুল হুদা সোমবার (৯ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলা দায়ের করেন। এতে বাদী হয়েছেন আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপ-কমিটির সদস্য আকরাম হোসেন বাদল।

মামলা দায়ের পর শুনানি শেষে সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ম্যাজিস্ট্রেট মিল্টন হোসেনের আদালত তারেক রহমানসহ মামলার তিন আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

এই মামলায় তিনি তারেক রহমানকে এক নম্বর আসামি, বিএনপির যুক্তরাজ্য শাখার সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুসকে দুই নম্বর আসামি ও সাধারণ সম্পাদক কাওছার এম আহমেদকে তিন নম্বর আসামি করেছেন। পরে শুনানি শেষে আদালত আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

অ্যাডভোকেট নূরুল হুদা জানান, ‘বাদী তার মামলায় তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা ও মানহানির অভিযোগ এনেছেন। গত ১৮ আগস্ট লন্ডনে একটি অনুষ্ঠানে তারেক রহমান বলেছেন, বাংলাদেশের জাতীয়তাবাদের জাতির পিতা জিয়াউর রহমান। সেই সঙ্গে দেশের সংবিধান নিয়েও তিনি কটূক্তি করেছেন, যা রাষ্ট্রদ্রোহিতার শামিল।’

তিনি আরও জানান, ‘আদালত মামলাটি আমলে নিয়ে সব নথি পর্যালোচনা করেছেন। মানহানির অভিযোগ আমলে নিয়ে আসামি তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। একই সঙ্গে আগামী ১০ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে। সেদিন রাষ্ট্রদ্রোহিতার অভিযোগের বিষয়ে আদালত নির্দেশ দিতে পারেন।’