বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পকন্যা ইভাঙ্কা

রবিবার, জানুয়ারি ১৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে প্রার্থী হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প।

জলবায়ু পরিবর্তন এবং উন্নয়নে অর্থায়নসহ বিভিন্ন বিষয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে মতবিরোধের মধ্যেই গত ৮ জানুয়ারি বিশ্ব ব্যাংকের এক বিবৃতিতে পদত্যাগের ঘোষণা দেন প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তবে হঠাৎ পদত্যাগের কোনও কারণ উল্লেখ করেননি তিনি।

জিম ইয়ং কিমের পদত্যাগের মধ্য দিয়ে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদটি শূন্য হয়। খবর ফিন্যান্সিয়াল টাইমস’র।

এদিকে জিম ইয়ং কিমের স্থলাভিষিক্ত হতে এরইমধ্যে যুক্তরাষ্ট্রের অর্থ দফতরে একটি সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা জমা পড়েছে। যেখানে দেখা গেছে ট্রাম্পকন্যা ইভাঙ্কার নাম।

ইভাঙ্কা ছাড়াও এই পদে জন্য সম্ভাব্য প্রার্থী হচ্ছেন- জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি, ট্রেজারি আন্ডারসেক্রেটারি (ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স) ডেভিড মালপাস ও ইউএসএআইডির প্রধান ম্যাক গ্রিন।

যুক্তরাষ্ট্রের প্রার্থী মনোনয়নের ব্যাপারে অভ্যন্তরীণ পর্যালোচনা-প্রক্রিয়া শুরু হয়েছে। তারা নতুন নেতা নির্বাচনে গভর্নরদের সঙ্গে কাজ করবেন।

গত ৬ বছর ধরে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদে থাকা জিমের দ্বিতীয় দফার মেয়ার শেষ হওয়ার কথা ছিল ২০২২ সালে। তবে হঠাৎ পদত্যাগ করায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে তার পদত্যাগ কার্যকর হবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র বিশ্বব্যাংকের সবচেয়ে বড় অংশীদার। তাই ট্রাম্প প্রশাসনও চায় তাদের ঘরের লোককেই বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে আসীন করতে। সেই দৌড়ে নিশ্চিতভাবেই এগিয়ে যেতে পারেন খোদ মার্কিন প্রেসিডেন্টের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প!