সাভারে পোশাক শ্রমিকদের আন্দোলন অব্যাহত

বুধবার, জানুয়ারি ৯, ২০১৯

জাহিন সিংহ, সাভার থেকে : সাভারে বেতন বৈষম্যের অভিযোগে চতুর্থ দিনের মতো আন্দোলন ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করে পোশাক কারখানার শ্রমিকরা। এতে প্রায় দুই ঘন্টা বন্ধ থাকে মহাসড়কের যান চলাচল।

বুধবার সকালে সাভারের উলাইলে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে পোশাক শ্রমিকরা। এসময় শ্রমিকদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনায় পুলিশসহ প্রায় ১০ জন আহত হন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে উলাইলে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে মহাসড়কে নেমে আসে।

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে তারা। এসময় মহাসড়কের উভয় পাশের যান চলাচল বন্ধ করে দেয় আন্দোলনরত শ্রমিকরা।

এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে পুলিশের সাথে শ্রমিকদের শুরু হয় ধাওয়া পাল্টাধাওয়া। শ্রমিকরা পুলিশকে লক্ষ করে ইট-পাটকের ছুড়লে আহত হয় অন্তত দশজন। পরে জলকামান ছুড়ে আন্দোলনরতদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

এদিকে শ্রমিকদের আন্দোলনে দু’ঘন্টা যানচলাচল বন্ধ থাকায় বিপাকে পড়ে বিভিন্ন পরিবহনের যাত্রী ও কর্মস্থলে যাওয়া লোকজন ও পথচারীদের। পায়ে হেটে গন্তব্যে যেতে দেখা যায় আনেককে।

বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে পুলিশ। সাভারের বিভিন্ন পোশাক কারখানা ও আশপাশের এলাকায় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। এছাড়া সাভার ও আশুলিয়ার বিভিন্ন পোশাক কারখানায় ছুটি ঘোষাণা করা হয়েছে।

এর আগে, মঙ্গলবার বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে সাভারের হেমায়েতপুর ও আশুলিয়ার কাঠগড়ায় বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা। শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া, লাঠিচার্জ, গুলি ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনায় পুলিশসহ আহত হন অর্ধশত শ্রমিক। এঘটনায় সুমন মিয়া (২২) নামে এক শ্রমিকের গুরুতর আহত অবস্থায় হাসপাতালে মৃত্যু হয়।