হেমায়েতপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র, আহত অর্ধশতাধিক

মঙ্গলবার, জানুয়ারি ৮, ২০১৯

ঢাকা : সাভারের হেমায়েতপুরে বেতন বৈষম্যে ও ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন অভিযোগ এনে টানা তৃতীয় দিনের মত বিক্ষোভ করেছে বেশ কয়েকটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

এসময় শ্রমিকদের সঙ্গে পুলিশের প্রায় ৩ ঘণ্টাব্যাপী সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সংঘর্ষের ঘটনায় পুলিশ ও শ্রমিকসহ অন্তত অর্ধশতাধিক আহত হয়েছেন। বর্তমানে ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

মঙ্গলবার (৮ জানুয়ারি) সকালে সাভারের হেমায়েতপুরে পদ্মার মোড় বাগবাড়ি এলাকায় এই শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে।

শ্রমিকরা জানায়, পুলিশ বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে চেষ্টা করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় সংঘর্ষে রূপ নেয়। এতে শ্রমিক ও পুলিশসহ আহত হন অন্তত অর্ধশতাধিক। বর্তমানে ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। আহত শ্রমিক ও পুলিশদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

পুলিশ জানায়, হেমায়েতপুরের পদ্মার মোড় বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের শামস স্টাইল ওয়্যারস লিমিটেডের শ্রমিকরা সকালে কারখানায় কাজে যোগ না দিয়ে কারখানার পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তাদের সাথে পার্শ্ববর্তী আরো কয়েকটি কারখানার শ্রমিকরাও আন্দোলনে যোগ দেন। পরে তারা হেমায়েতপুর-শ্যামপুর সড়কে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ধাওয়া দেয়। এতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

বর্তমানে ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। এছাড়া অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে পুরো এলাকায়।