সিআইএ’র ৩ শীর্ষ পদে নারী

সোমবার, জানুয়ারি ৭, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক পদে গত বছর নিযুক্ত হয়েছিলেন জিনা হ্যাসপেল। ৬১ বছর বয়সী হ্যাসপেলকে এই সংস্থার শীর্ষ পদে প্রথম মহিলা হিসেবে দেখা গেছে।

এবার সিআইএ’র বিশ্লেষণ সংক্রান্ত কাজে ডেপুটি ডিরেক্টর পদে জিনা বেছে নিলেন সিন্থিয়া ডিডি রাপকে। আর সিন্থিয়ার নিয়োগের সঙ্গে সঙ্গে সিআইএ’র মতো সংস্থার তিনটি শীর্ষ পদে এবার চলে এলেন নারীরা।

এর আগে সংস্থার গোপন অভিযান সংক্রান্ত বিভাগের ডিরেক্টর পদে জিনা নিয়ে এসেছিলেন এলিজাবেথ কিম্বারকে (৫৬)। জিনা, সিন্থিয়া আর এলিজাবেথের পাশাপাশি সিআইএ-তে আছেন আরও অনেক নারী অফিসার। বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে নারী ডেপুটি ডিরেক্টর ডন মেয়ারিকসও আছেন আগে থেকেই। এক মার্কিন গোয়েন্দা অফিসারের দাবি, গুপ্তচর সংস্থায় এখন ৫০ শতাংশ নারী কাজ করছেন।

সদ্যনিযুক্ত সিন্থিয়া ডিডি রাপ পশ্চিম এশিয়া সম্পর্কে বিশেষজ্ঞ। এর আগে সিআইএ-তে জনসংযোগ বিভাগের ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। তার স্বামী, বাবা এবং মা প্রত্যেকেই কাজ করেছেন সিআইএ’র হয়ে। গত বছর মে মাসে হ্যাসপেল দায়িত্ব নেওয়ার পরেই সংস্থার কৌঁসুলি হিসেবে এর আগে নিয়োগ করেছেন সিমন্স এলউডকে। আর একটি বিভাগের শীর্ষেও তিনি এনেছেন সনিয়া হল্টকে।