বিউটি কুইনকে বিয়ের পরে সিংহাসন ছাড়লেন সুলতান

সোমবার, জানুয়ারি ৭, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : স্বেচ্ছায় সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মহম্মদ। মাত্র দুই বছর আগে দেশের পঞ্চদশতম তথা কনিষ্ঠতম শাসক হিসেবে তাঁর অভিষেক হয়েছিল।

উত্তর-পূর্ব মালয়েশিয়ার কেলানটান রাজ্যের নৃপতি সুলতান মহম্মদ ২০১৬ সালের ডিসেম্বর মাসে মাত্র ৪৭ বছর বয়সে সমগ্র মালয়েশিয়ার রাজা হিসেবে শপথ গ্রহণ করেন। গত সেপ্টেম্বর মাসে চিকিৎসার জন্য বিদেশ সফরে গিয়ে রাশিয়ার বছর পঁচিশের প্রাক্তন বিউটি কুইনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে বলে গুজব শোনা যায়।

সরকারি ঘোষণায় অস্বীকার করা হলেও ব্রিটিশ ও রুশ সংবাদমাধ্যম এবং সোশ্যাল মিডিয়া সূত্রে জানা গিয়েছে, গত নভেম্বর মাসে মস্কো শহরে তাঁরা বিয়ে করেন। বিয়ের অনুষ্ঠানের ছবিও সোশ্যাল মিডিয়ার হাত ধরে ছড়িয়ে পড়ে।

রোববার রাজপ্রাসাদের পক্ষে থেকে ঘোষণা করা হয়েছে, পাঁচ বছরের নির্দিষ্ট মেয়াদ ফুরোনোর আগেই রাজপ্রাসাদ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন রাজা পঞ্চম সুলতাম মহম্মদ। মালয়েশিয়ার ইতিহাসে তিনিই প্রথম রাজা যিনি স্বেচ্ছায় পদত্যাগ করলেন।

১৯৫৭ সালে ব্রিটিশ শাসনের সমাপ্তি ঘটে মালয়েশিয়ায়। নতুন নিয়মে, স্বাধীন দেশের ৯টি রাজ্যে উত্তরাধিকার সূত্রে সিংহাসন লাভ করা শাসকরা পালা করে পাঁচ বছরের জন্য দেশের রাজা হিসেবে দায়িত্ব পালন করেন।

মালয়েশিয়ায় রাজা শুধুমাত্র আনুষ্ঠানিক শাসক।

সংবিধান অনুযায়ী, প্রশাসনিক প্রধান পার্লামেন্ট এবং প্রধানমন্ত্রী। তবে সংখ্যাগুরু মালয়েশীয় মুসলিমদের চোখে, দেশের সনাতন ঐতিহ্যের ধারক ও বাহক হিসেবে রাজার গুরুত্ব অসীম।