জাপানের এই দ্বীপে ক্ষেপণাস্ত্র মহড়া চালাবে মার্কিন বাহিনী

শুক্রবার, জানুয়ারি ৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন বাহিনী জাপানের ওকিনাওয়া দ্বীপের আশপাশে প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্রের মহড়া চালানোর পরিকল্পনা করছে। এ অঞ্চলে চীনের ক্রমবর্ধমান নৌ শক্তির মোকাবেলায় ওয়াশিংটন এ পদক্ষেপ নিতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

সানকেই শিমবুন দৈনিক পত্রিকা আজ (বৃহস্পতিবার) জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনী জাপানকে অবহিত করেছে যে তারা চলতি বছর কৌশলগত দ্বীপে ভূমি থেকে সমুদ্রে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে যাচ্ছে। পত্রিকাটি আরো বলেছে, চীনের পক্ষ থেকে ভূমি থেকে সমুদ্রে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র হামলা মোকাবেলায় মার্কিন বাহিনী মহড়ায় রকেট লাঞ্চার মোতায়েন করবে।

এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমেরিকার সামরিক উপস্থিতির বিরুদ্ধে চীন কড়া হুঁশিয়ারি দিয়ে আসছে। মার্কিন সামরিক উপস্থিতি এ অঞ্চলে নিরাপত্তাহীনতা বাড়িয়ে দিচ্ছে বলেও বেইজিং অভিযোগ করে আসছে।

গত কয়েক বছর ধরে ওকিনাওয়া দ্বীপের আশপাশে চীনের নৌ বাহিনী যুদ্ধজাহাজের মাধ্যমে মহড়া চালিয়েছে। এ দ্বীপেই মোতায়েন রয়েছে আমেরিকার হাজার হাজার সৈন্য। এ দিকে জাপানও এ অঞ্চলে চীনের সামরিক উপস্থিতিকে বড় ধরনের হুমকি হিসেবে বিবেচনা করে আসছে।