কোন দিন হার্টঅ্যাটাকের ঝুঁকি বেশি থাকে?

বুধবার, জানুয়ারি ২, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক : ড়দিন সম্ভবত বছরের সবচেয়ে বিপজ্জনক ছুটির সময়। কেননা এই দিনেই হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। সুইডেনের একদল গবেষক এ তথ্য জানিয়েছেন।

তাদের মতে, বড়দিনের ছুটির সময়ের অন্যান্য দিনের চেয়ে ২৪ ডিসেম্বর, অর্থাৎ বড়দিনের আগের সন্ধ্যায়, মানুষের মধ্যে হার্টঅ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। স্বাস্থ্য বিষয়ক জার্নাল বিএমজে এই তথ্য প্রকাশ করেছে।

সুইডেনের ল্যুন্ড বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডেভিড এরলিঙ্গে এই গবেষক দলের প্রধান। তিনি এবং তার দলের সদস্যরা ১৯৯৮ সাল থেকে ২০১৩ সাল অবধি হার্ট অ্যাটাকের কারণে সুইডেনের হাসপাতালে ভর্তি হওয়া ২৮০,০০-এর বেশি মানুষের তথ্য পর্যালোচনা করেছেন।

তাদের গবেষণা অনুযায়ী, ২৪ ডিসেম্বর রাত দশটার দিকে সবচেয়ে বেশি হার্ট অ্যাটাকের ঘটনা ঘটে। এবং সেই দিন কোনো ছুটির আগের বা পরের দুই সপ্তাহের তুলনায় হার্টঅ্যাটাক ৩৭ শতাংশ বেড়ে যায়৷

বড়দিন এবং নতুন বছরের প্রথম দিনও হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে, তবে নতুন বছরের আগের রাতে সেই ঝুঁকি বেশি নয়।

গবেষকরা দেখেছেন, বয়স্ক এবং অসুস্থ মানুষের মধ্যে এই সময়ে হার্ট অ্যাটাক বেশি হয়, যা বাহ্যিক কোনো কারণে হয়ে থাকতে পারে। তবে সেই কারণ ঠিক কী তা এখনো শনাক্ত করতে পারেননি গবেষকরা। তাদের অনুমান হচ্ছে, মানুষের রাগ, উদ্বেগ, দুঃখবোধ এবং মানসিক চাপের কারণে এমনটা ঘটতে পারে।

উল্লেখ্য, সুইডেনের চিকিৎসকরা এবারই প্রথম হার্ট অ্যাটাকের পেছনে একেবারে সম্পর্কহীন বাহ্যিক কোনো কারণ খুঁজে বের করেনি। এর আগে আরেক গবেষণায় তারা জানিয়েছিলেন যে, ঠান্ডা এবং মেঘাচ্ছন্ন পরিবেশে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে।

তথ্যসূত্র: ডয়েচে ভেলে