ইউনানে তিনটি মসজিদ বন্ধ করে দিল চীন

বুধবার, জানুয়ারি ২, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : চীনের দক্ষিণের ইউনান প্রদেশের ওয়েইশান শহরের তিনটি মসজিদ বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট। হংকংভিত্তিক পত্রিকাটি জানায়, ‘অবৈধ ধর্মীয় শিক্ষা দেয়ার’ দায়ে হুই মুসলিমদের মসজিদগুলো বন্ধ করে দেয়া হয়েছে।
টুইটারের বিভিন্ন ভিডিওর উদ্ধৃতি দিয়ে সোমবার পত্রিকাটি জানায়, কর্তৃপক্ষ মসজিদটি বন্ধ করে দেয়ার চেষ্টা করলে কয়েক ডজন পুলিশ অফিসারের মুখোমুখি হয় মুসলিম প্রার্থনাকারীরা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাউকে গ্রেফতার করেছে কিনা জানা যায়।
মর্নিং পোস্টের ওয়েবসাইটের ভিডিওতে দেখা যায়, একটি মসজিদের দরজায় শিকল পেঁচিয়ে তালা লাগিয়ে দেয়া হয়েছে, তবে মসজিদটির নাম জানা যায়নি।
চায়না পিপল’স ডেইলির তথ্য অনুযায়ী ওয়েইশানের স্থানীয় সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, হুইহুইডেং, সাঞ্জিয়া এবং মামিচ্যাংয়ের গ্রামে ‘ধর্মীয় ক্ষেত্রে ঐকতান ও স্থিতিশীলতা রক্ষায় অভিযান চালানো হয়েছে। ইউনান প্রদেশে প্রায় সাত লাখ মুসলিম বসবাস করে বলে ধারনা করা হচ্ছে।
চীনের ৫৬টি সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে ১০টি সম্প্রদায় মুসলিম। এই জনগোষ্ঠীগুলোর বেশিরভাগ উত্তর ও উত্তরপশ্চিম চীনে বসবাস করে।