ফার্মগেটে বাস থামিয়ে ৪ শিক্ষার্থী অপহরণ!

মঙ্গলবার, জানুয়ারি ১, ২০১৯

ঢাকা: কেনাকাটা করতে গিয়ে তিন দিনেও বাড়ি না ফেরা চারজন শিক্ষার্থীর সন্ধান দাবি করেছেন তাদের স্বজনরা। গত শনিবার রাজধানীর ফার্মগেটে বাস থেকে নামিয়ে ‘পুলিশ’ পরিচয়ে ওই চারজনকে সাদা পোশাকধারীরা তুলে নিয়ে গেছে বলে অভিযোগ স্বজনদের।

নিখোঁজরা হলেন, এশিয়ান ইউনিভার্সিটির বাংলা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আবু খালেদ মোহাম্মদ জাবেদ (২৫), স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ছাত্র বোরহান উদ্দীন (২৬), মানারাত ইউনিভার্সিটির ফার্মেসির শেষ বর্ষের ছাত্র রেজাউল খালেক (২৪) ও ঢাকা ইউনানি আয়ুর্বেদিক মেডিকেল কলেজের সাবেক ছাত্র সৈয়দ মমিনুল হাসান (২৭)।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় ক্রাইম রিপোর্টার অ্যাসোসিয়েশনে (ক্র্যাব) আয়োজিত এক সংবাদ সম্মেলন সন্তানদের ফিরে পেতে মানবাধিকার সংগঠনগুলোকে সোচ্চার হওয়ার আহ্বান জানান নিখোঁজ চারজনের স্বজনরা। তবে চার শিক্ষার্থীকে আটকের বিষয়টি নিশ্চিত করেনি পুলিশ।

সংবাদ সম্মেলনে নিখোঁজ চার শিক্ষার্থীর অভিভাবকরা জানান, গত ২৯ ডিসেম্বর শাহবাগের আজিজ সুপার মার্কেট থেকে শপিং শেষে বাড়ি ফেরার পথে ফার্মগেটে বাস থামিয়ে সাদাপোশাকে পুলিশ জাবেদ, বোরহান, রেজাউল ও মমিনুলকে গ্রেপ্তার করে। ওই বাসে থাকা নিখোঁজদের এক বন্ধুর মাধ্যমে বিষয়টি জানতে পেরে তেজগাঁও থানা এবং পার্শ্ববর্তী সব থানাসহ আইনশৃঙ্খলা নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ করলেও সবাই গ্রেপ্তারের বিষয়টি তাদের কাছে অস্বীকার করে। ঘটনার দুই দিন পেরিয়ে গেলেও আইন অনুযায়ী তাদের আদালতে হাজির করা হয়নি, যা উদ্বেগের বিষয়। ফলে সন্তানদের পরিণতি নিয়ে শঙ্কিত স্বজনরা।

অভিভাবকরা বলেন, তারা বিশ্বস্ত সূত্র থেকে জানতে পেরেছেন, তাদের সন্তানরা পুলিশে হেফাজতেই আছেন। নিরাপরাধ মেধাবী ছাত্রদের গ্রেপ্তার করে অস্বীকার করা এবং এত দিন পেরিয়ে গেলেও আদালতে না আনায় তারা উদ্বিগ্ন। দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় তারা নিজেদের জীবন নিয়ে শঙ্কা বোধ করছেন।

সংবাদ সম্মেলনে এক অভিভাবক বলেন, ‘আমাদের জানা মতে, তারা কোনো অপরাধের সঙ্গে জড়িত নয়। এরপরও যদি কোনো অপরাধ করে থাকে তাহলে এ জন্য দেশের আইন মেনে বিচার হওয়ার কথা। কিন্তু পুলিশ তা করছে না।’

অভিভাবকরা বলেন, আমরা এখন নিরুপায় হয়ে আমাদের নিখোঁজ সন্তানদের সন্ধান ও মুক্তির জন্য এই সংবাদ সম্মেলন করেছি। আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাছে আমাদের সন্তানদের নিরাপত্তা দাবি করছি। আপনাদের মাধ্যমে জাতীয় মানবাধিকার সংগঠনসহ দেশি-বিদেশি বিভিন্ন মানবাধিকার সংগঠনের কাছে আমাদের সন্তানদের মুক্তির ব্যাপারে সোচ্চার হওয়াও অনুরোধ জানাচ্ছি।

উদ্ধারের গুজব

এদিকে উড়ো খবর চাউর হয়েছে, ফার্মগেট থেকে নিখোঁজ হওয়া চারজনের মধ্যে জাবেদ ও বোরহান উদ্দিনকে হাত-পা বাঁধা-অচেতন অবস্থায় গতকাল সোমবার দিবাগত রাত ৩টার দিকে ফেনী রেলস্টেশন থেকে উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ।

তবে ফেনী রেলওয়ে পুলিশের ইনচার্জ (আইসি) সোহেল রানা আমাদের সময়কে বলেন, ‘এ ধরনের কোনো ঘটনা আমার জানা নেই। হয়তো কোনো প্রতারক চক্র এ ধরনের গুজব রটিয়েছে।’