ইউরোপ-এশিয়ার নিরাপত্তা বাড়াবে তুরস্ক ও রাশিয়া: পুতিন

সোমবার, ডিসেম্বর ৩১, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, একসঙ্গে কাজ করে ইউরোপ ও এশিয়ায় নিরাপত্তা জোরদার করবে তুরস্ক-রাশিয়া।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে নতুন বর্ষের শুভেচ্ছা জানিয়ে পুতিন বলেন, ইউরোপ-এশিয়ায় নিরাপত্তা বাড়াতে যাচ্ছে তুরস্ক ও রাশিয়া।

এ অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা আনতে রাশিয়া ও তুরস্কের পরস্পরের সহযোগিতার প্রতি দৃঢ় আস্থা ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট।

দ্বিপক্ষীয় সম্পর্কের অনুকূল বিকাশের প্রশংসা করে ভ্লাদিমির পুতিন বলেন, সিরিয়ায় সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই ও রাজনৈতিক সমাধানের দিকে এগিয়ে যেতে তুরস্ক ও রাশিয়া উল্লেখযোগ্য অবদান রাখছে।

তিনি বলেন, তুরস্কের মেরসিনে প্রথম পরমাণু বিদ্যুৎ চুল্লি নির্মাণের কাজ শুরু হয়েছে। তুরস্কের স্ট্রিম গ্যাস পাইপলাইন উপকূলবর্তী অংশের নির্মাণও শেষ হয়েছে। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের সম্ভাবনাময় দিকগুলোর পরিকল্পনাও নেয়া হয়েছে।

তুরস্কের প্রথম পরমাণু বিদ্যুৎ চুল্লি নির্মাণের বড় অংশীদার হচ্ছে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু জ্বালানি সংস্থা রোসাটম।

গত ৩ এপ্রিল তুরস্কের রাজধানী আঙ্কারায় এ প্রকল্পের উদ্বোধন করেন দুই রাষ্ট্রপ্রধান এরদোগান ও পুতিন। তুরস্কের বিদ্যুৎ চাহিদার ১০ শতাংশ আসবে এক হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এ বিদ্যুৎ চুল্লি থেকে।