ইসি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয়: কাদের

শনিবার, ডিসেম্বর ২৯, ২০১৮

নোয়াখালী : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন কমিশনতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয় যে, কোনো ব্যাপারে সিদ্ধান্ত নিতে গেলে পাঁচ সদস্যকেই একমতে পৌঁছাতে হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশনে একজন মাত্র ভিন্ন মত পোষণ করছে কোনো কোনো ব্যাপারে, সব ব্যাপারে নয়। সেটার জন্য তো মেজরিটির যে সিদ্ধান্ত সেটা তো আটকে থাকতে পারে না।

শনিবার (২৯ ডিসেম্বর) নোয়াখালীতে আওয়ামী লীগের জেলা কার্যালয়ে এক বিফ্রিংয়ে এ মন্তব্য করেন তিনি।

ভোটে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা সন্তুষ্ট।এ কারণে হয়তো নির্বাচন কমিশনের মধ্যে ভিন্ন মত থাকতে পারে। কিন্তু নির্বাচন কমিশন তো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয়। ’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘নিরাপত্তা পরিষদে কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে গেলে পাঁচ সদস্যকেই ঐকমত্যে যেতে হয়, সিদ্ধান্তে একমত হতে হয়। একজন যদি ভিন্নমত পোষণ করে তাহলে সিদ্ধান্ত আটকে যায়। সেটা নিরাপত্তা পরিষদে। কিন্তু নির্বাচন কমিশনে একজন মাত্র ভিন্ন মত পোষণ করছে কোনো কোনো ব্যাপারে, সব ব্যাপারে নয়। সেটার জন্য তো মেজরিটির যে সিদ্ধান্ত সেটা তো আটকে থাকতে পারে না। ’

তিনি বলেন, নির্বাচনে কমিশন রাইট ট্রাকে চলছে। অন্যান্য গণতান্ত্রিক দেশে যে রকম নির্বাচন হয়, ঠিক সেভাবেই সরকার তার সহায়ক ভূমিকা পালন করছে।