সৌদি মন্ত্রীসভায় রদবদল

শুক্রবার, ডিসেম্বর ২৮, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : আব্দেল আল-জুবেইরকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে তার জায়গায় নতুন মন্ত্রী নিয়োগ দিয়েছেন সৌদি বাদশাহ। মন্ত্রীসভার ব্যাপক গুরুত্বপূর্ণ এক রদবদলের অংশ হিসেবে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) এক নির্দেশনায় ইব্রাহিম আল-আসাফকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ সালমান।

রদবদলে আল-জুবেইরকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর দেশটিতে এটাই প্রথম মন্ত্রীসভা রদবদল। ওই ঘটনায় বিশ্বজুড়ে তীব্র সমালোচিত হয়েছে সৌদি আরব। পাশাপাশি পশ্চিমা মিত্রদের সঙ্গে তাদের সম্পর্কের অবনতি ঘটেছে।

তুরস্ক ও পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, এই ঘটনার সঙ্গে সরাসরি জড়িত ছিলেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তবে সৌদি আরব এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, দেশটির এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা ওই হত্যাকাণ্ড পরিচালনা করেছেন।

এদিকে, মন্ত্রীসভায় রদবদলের অংশ হিসেবে সৌদির ন্যাশনাল গার্ডের প্রধান হিসেবে প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহকে সরিয়ে তার জায়গায় প্রিন্স আব্দুল্লাহ বিন বান্দার বিন আব্দুলআজিজকে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন নিরাপত্তা প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে জেনারেল খালিদ বিন কিরার আল-হারাবিকে। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুসায়েদ আল-আইবানকে নিয়োগ দেওয়া হয়েছে নতুন জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা হিসেবে।

সূত্র-আল জাজিরা