গুলিবিদ্ধসহ আহত ১২৪, গ্রেপ্তার অর্ধশতাধিক

সিলেট পাবনা গৌরীপুর ফরিদগঞ্জ কুমিল্লা ও কক্সবাজারে বিএনপির প্রার্থীর গাড়ি-বাড়িতে হামলা-ভাঙচুর-গুলি, অবরুদ্ধ মান্না

শুক্রবার, ডিসেম্বর ২৮, ২০১৮

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রচারণার শেষ দিনেও দেশের ১২টি নির্বাচনী এলাকায় জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির গণসংযোগ ও মিছিলে হামলা-ভাঙচুর ও গুলি চালানো হয়েছে। এতে আহত হয়েছেন ১২৪ জন এবং পুলিশ গ্রেপ্তার করেছে অর্ধশতাধিক নেতাকর্মীকে। এর মধ্যে কক্সবাজারে ধানের শীষের মিছিলে পুলিশের গুলি-লাঠিচার্জে গুলিবিদ্ধসহ অর্ধশতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে এসব হামলা ও ভাঙচুরের খবর নিচে তুলে ধরা হলো-
কক্সবাজারে মিছিলে পুলিশের গুলি-লাঠিচার্জ, আহত অর্ধশতাধিক
কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী লুৎফুর রহমান কাজলের নির্বাচনী শেষ জনসভায় আসার পথে ধানের শীষের মিছিলে লাঠিচার্জ ও গুলি বর্ষণ করে পুলিশ। এতে গুলিবিদ্ধসহ বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। বৃহস্পতিবার বিকেলে জনসভায় আসার পথে অন্তত পাঁচটি স্থানে এ ঘটনা ঘটে।
কিশোরগঞ্জে ধাওয়া-পাল্টা ধাওয়া, ৮০ রাউন্ড গুলি
কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার সরারচরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় এলাকায় উত্তেজনা দেখা দিলে বিজিবি ও পুলিশ অন্তত ৮০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বৃহস্পতিবার সন্ধ্যার পর সরারচর নতুন বাজার এলাকায় এ ঘটনা ঘটে।
পাবনায় বিএনপি প্রার্থীর পথসভায় আ.লীগের হামলা-গুলি, আহত ৩
পাবনা-১ আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের পথসভায় ক্ষমতাসীন দলের প্রার্থীর নেতা-কর্মীরা আবারও হামলা ও গুলি চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। হামলায় ৩ নেতা-কর্মী আহত হয়েছেন বলে দাবি করেছেন অধ্যাপক আবু সাইয়িদ। বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে সাঁথিয়া উপজেলার সেলন্দা বাজারে এ হামলার ঘটনা ঘটে।

সিলেটে পুলিশি বাধায় বিএনপি প্রার্থীর সমাবেশ পণ্ড, ব্যাপক ধরপাকড়
সিলেট-১ আসনের বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদিরের সর্বশেষ নির্বাচনী সমাবেশ পুলিশী বাধার মুখে পণ্ড হয়ে গেছে। এসময় কোর্ট পয়েন্ট ও আশপাশের এলাকা থেকে অন্তত ৫০ জন নেতাকর্মী ও সাধারণ পথচারীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় পুলিশী বাধার মুখে সর্বশেষ নির্বাচনী সমাবেশ না করেই ফিরে যেতে বাধ্য হন খন্দকার মুক্তাদির। এর আগে সন্ধ্যা ৬টার দিকে সিলেট নগরী আম্বরখানা নূরে আলা কমিউনিটি সেন্টারে খন্দকার মুক্তাদিরের প্রধান নির্বাচনী কার্যালয়ে অভিযান চালিয়ে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের আরো অন্ততঃ ১০ জন নেতাকর্মীকে আটক করে পুলিশ ও বিজিবি।
ফরিদগঞ্জে বিএনপি প্রার্থী হারুনের বাড়িতে হামলা-ভাঙচুর
ফরিদগঞ্জে ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক এমপি হারুনুর রশিদের বাড়ি ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে প্রায় শতাধিক যুবক হামলা চালায়। লাঠিসোঁটা দিয়ে পিটিয়ে ও ইটপাটকেল নিক্ষেপ করে দরজা জানালা ও কাঁচ ভেঙ্গে ফেলা হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে প্রায় ঘন্টাব্যাপী উপজেলার মান্দারখিলে প্রার্থীর নিজ বাড়িতে এ ভাঙচুরের ঘটনা ঘটে।
গৌরীপুরে ঐক্যফ্রন্ট প্রার্থীর ওপর আ.লীগের হামলা-ভাঙচুর
ময়মনসিংহের গৌরীপুর ঐক্যফ্রন্টের প্রার্থী ইঞ্জিনিয়ার এম. ইকবাল হাসেইনের ওপর হামলা করেছে নৌকার সমর্থকরা। বৃহস্পতিবার বিকেলে উপজেলার বোকাইনগর ইউনিয়নের ৮নং ওয়ার্ডে টাঙ্গাডিপাড়া গ্রামে এ হামলার ঘটনা ঘটে।
বিএনপি প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির সদস্য আটক
মেহেরপুর জেলা বিএনপির সহ-সভাপতি ও গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আ. রাজ্জাককে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে শিশিরপাড়ার নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। মেহেরপুর-২ গাংনী আসনের ধানের শীষের প্রার্থী জাভেদ মাসুদ মিল্টন বিষয়টি জানিয়েছেন।

বিএনপি প্রার্থী শাহজাহান ওমর অবরুদ্ধ
ঝালকাঠি-১ আসনে বিএনপি প্রার্থী দলের কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মুহাম্মদ শাহজাহান ওমর বীর উত্তমকে প্রচার-প্রচারণায় প্রতিপক্ষরা বাধা দিচ্ছে। এমনকি পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের হামলার কারণে তিনি ঘর থেকে বের হতে পারছেন না। বৃহস্পতিবার সকালে রাজাপুরের বাসভবনে সংবাদ সম্মেলনে শাহজাহান ওমর এ অভিযোগ করেন।
আ.লীগের বিরুদ্ধে হামলার অভিযোগ মহাজোটের শরিক জেপির
আওয়ামী লীগের বিরুদ্ধে দলীয় প্রার্থীদের ওপর হামলার অভিযোগ তুলেছে ১৪ দলীয় জোটের শরিক দল জাতীয় পার্টি (জেপি)। বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাৎ শেষে দলটির মহাসচিব শেখ শহীদুল ইসলাম এ অভিযোগের কথা জানান।
কুমিল্লায় বিএনপি প্রার্থী ইউনুসের ওপর হামলা, ১১ নেতাকর্মী আহত
কুমিল্লা-৫ আসনের বিএনপি প্রার্থী মো. ইউনুসের নির্বাচনী প্রচারণায় অতর্কিত হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে ১১ জন নেতাকর্মী আহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার বাজারের কাছে এ হামলার ঘটনা ঘটে।
বগুড়ায় জেলা নেত্রীসহ বিএনপির ৪২ নেতাকর্মী গ্রেপ্তার
বগুড়ায় গত ২৪ ঘণ্টায় অভিযান চালিয়ে বিএনপির ৪২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার রাতে জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।
ফরিদপুরে কামাল ইবনে ইউসুফের গাড়ি ভাংচুর
ফরিদপুর-৩ আসনে বিএনপি ও ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী চৌধুরী কামাল ইবনে ইউসুফের গাড়ি ভাংচুর করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।
সিলেটে গণসংযোগ থেকে বিএনপির ৭ নেতাকর্মী আটক
নগরের হাউজিং এস্টেটে সিলেট-১ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত বিএনপির প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদিরের গণসংযোগ থেকে ৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) দুপুরে গণসংযোগ থেকে তাদের আটক করা হয়।
মেহেরপুরে বিএনপি নেতার বাড়িতে বোমা হামলা
মেহেরপুর জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও বামন্দী ইউনিয়ন পরিষদের একাধিকবার নির্বাচিত সাবেক চেয়ারম্যান আব্দুল আওয়ালের বামন্দীর বাড়িতে বোমা হামলা হয়েছে। বৃহস্পতিবার রাত ৮টার সময় আওয়ালের বাড়ির গেটের সামনে দু’টি বোমার বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা।
বগুড়ায় মান্নাকে অবরুদ্ধ করে রেখেছে গোয়েন্দা পুলিশ
নাগরিক ঐক্যের আহ্বায়ক ও বগুড়া-২ আসনের ধানের শীষের প্রার্থী মাহমুদুর রহমান মান্নাকে বগুড়ায় অবরুদ্ধ করে রেখেছে গোয়েন্দা পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে হোটেল নাজ গার্ডেনে তাকে অবরুদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসান।
বিএনপির প্রার্থী জেলে, স্ত্রীর সংবাদ সম্মেলনের পর ছেলেকেও ধরল পুলিশ
ঠাকুরগাঁও-২ আসনে ২০ দলীয় জোটের ধানের শীষ প্রতীকের প্রার্থী কারাবন্দি মাওলানা আব্দুল হাকিমের ছেলে মারজুবুল্লাহকে বৃহস্পতিবার বিকাল ৫টায় ঠাকুরগাঁও কোর্ট চত্ত্বর থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।
আ’লীগ-বিএনপি সংঘর্ষ, গুলির শব্দে বৃদ্ধের মৃত্যু
কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায় আওয়ামী লীগ-বিএনপি কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে হতাহতের ঘটনা না ঘটলেও পুলিশের মুহুর্মুহু গুলির শব্দে শহীদ মিয়া (৭০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যার পর বাজিতপুর উপজেলার সরারচর এলাকায় এ ঘটনা ঘটে।