রোনাল্ডোকে নিয়ে মেসি

শুক্রবার, ডিসেম্বর ২৮, ২০১৮

স্পোর্টস ডেস্ক : চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নিয়ে নতুন করে মুখ খুললেন লিওনেল মেসি। ফুটবল বিশ্বে এই দুই মহাতারকার দ্বৈরথ নিয়ে গত কয়েক বছরে কম আলোচনা হয়নি। দু’জনের মধ্যে এই গ্রহের সেরা ফুটবলার কে, তা নিয়েও নিরন্তর চর্চা অব্যাহত।

মাদ্রিদের একটি পত্রিকাকে বুধবার বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর যা বললেন, তার সারমর্ম- মেসি বনাম রোনাল্ডো লড়াই আসলে ফুটবলকেই সমৃদ্ধ করেছে। লা লিগায় চলতি মৌসুমে মেসি রয়েছেন, কিন্তু রোনাল্ডো নেই।

রিয়াল মাদ্রিদ ছেড়ে রোনাল্ডো গিয়ে উঠেছেন ইতালির ক্লাব জুভেন্টাসের সংসারে। মেসির সঙ্গে তার দ্বৈরথ অন্য মাত্রা পেয়ে ছিল স্প্যানিশ লিগে খেলার সময়েই। রিয়ালের রোনাল্ডোর সঙ্গে বার্সেলোনার মেসির সম্মুখ সমর ফুটবল অনুরাগীদের কাছে পরম আরাধ্য হয়ে উঠেছিল।

২০০৮ থেকে ২০১৭- টানা এই দশ বছর বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর ট্রফি ভাগ করে নিয়েছিলেন দু’জনে। মেসি ও রোনাল্ডো দু’জনেরই নামের পাশে পাঁচটি করে ব্যালন ডি’অর ট্রফি। দীর্ঘ এক দশক পর এবারই প্রথম এই দুই মহাতারকার বাইরে কেউ এই পুরস্কার জিতে নিয়েছেন। তিনি ক্রোয়েশিয়ার লুকা মদরিচ।

মার্কাকে দেয়া সাক্ষাকারে মেসি স্পষ্ট করে দিয়েছেন, লা লিগায় খেলার সময় দু’জনের একে অপরকে ছাপিয়ে যাওয়ার লড়াইটা আসলে ফুটবলের জন্যই স্বাস্থ্যকর হয়ে উঠেছিল। মেসির কথায়, ‘ক্রিশ্চিয়ানোর সঙ্গে আমার লড়াইটা ছিল ফুটবলের জনই স্বাস্থ্যকর। আর সেটা ছিল ফুটবল সমর্থকদের কাছেও দারুণ উপভোগ্য একটা ব্যাপার।’

এবারের ব্যালন ডি’অর যুদ্ধে মেসি পাঁচ নম্বরে শেষ করেছেন, যা নিয়ে বিতর্কও কম হয়নি। মেসি নিজে এ প্রসঙ্গে বলেছেন, ‘ব্যালন ডি’অর পুরস্কারের জন্য কারা মনোনয়ন পাচ্ছে আগেই জানতাম। এটাও বুঝে গিয়েছিলাম আমি অন্তত এবার লড়াইয়ে নেই।’

ফুটবল তার প্রথম ভালোবাসা হলেও মেসির কাছে এখন সবার আগে পরিবার, ‘অবশ্যই আমি ফুটবল ভালোবাসি। কিন্তু পরিবার সব কিছুর ঊর্ধ্বে।’ দীর্ঘ সাক্ষাৎকারে পেপ গুয়ারডিওলা, উসমান ডেম্বেলে, নেইমার ও ইনিয়েস্তাকে নিয়েও কথা বলেছেন মেসি।