১০ আসনে হামলা: বিএনপির প্রার্থী হাবিবসহ আহত অর্ধশতাধিক, গ্রেপ্তার ১৪০

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৭, ২০১৮

ঢাকা: আজ বুধবার দেশের বিভিন্ন এলাকায় ধানের শীষের প্রার্থীদের প্রচারণা-গণসংযোগ ও নির্বাচনী কার্যালয়ে হামলা করা হয়েছে। এরমধ্যে পাবনায় বিএনপি প্রার্থী হাবিবকে কুপিয়ে জখম করার ঘটনা ঘটেছে। আজ রাতে এ প্রতিবেদন লেখার সময় দেশের অন্তত ১০টি নির্বাচনী এলাকায় ধানের শীষের প্রার্থীর প্রচারণা ও গণসংযোগে সশস্ত্র হামলা-ভাঙচুর চালিয়েছে ক্ষমতাসীনরা। এতে ঐক্যফ্রন্ট ও বিএনপির অর্ধশতাধিক আহত হয়েছে। এছাড়া দুইশতাধিক নেতাকর্মীর নামে মামলা এবং একাধিক প্রার্থীসহ ১৪০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে নিচে ১০ এলাকার হামলার খবরসহ সবখবর তুলে ধরা হলো-

পাবনায় বিএনপি প্রার্থী হাবিবকে কুপিয়ে জখম, আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি
প্রতিপক্ষের ছুরিকাঘাতে গুরুতর আহত পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনে ধানের শীষের প্রার্থী ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে আশঙ্কাজনক অবস্থায় হেলিকপ্টারে করে ঢাকায় আনা হয়েছে। বুধবার বিকেলে তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন হাবিবের ভাতিজা সুমন মণ্ডল।
তিনি বলেন, উনার (হাবিব) অবস্থা খুবই খারাপ। তার শরীরের ৬টি স্থানে রামদা দিয়ে কোপানো হয়েছে। অতিরিক্ত রক্তক্ষরণ হচ্ছে। উন্নত চিকিৎসার জন্য আমরা তাকে হেলিকপ্টারে করে ঢাকায় নিয়ে এসেছি।
নির্বাচনী প্রচারের অংশ হিসেবে বুধবার বেলা ১১টার দিকে ঈশ্বরদীর আলহাজ টেক্সটাইল মিলস উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে নেতাকর্মীরা জড়ো হলে হঠাৎ করে হাবিবুর রহমান হাবিবের ওপর হামলা চালানো হয়।

নোয়াখালীতে বিএনপি প্রার্থীর গণসংযোগে সন্ত্রাসী হামলা, আহত ৩০
নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের বিএনপি প্রার্থী প্রকৌশলী মোহাম্মদ ফজলুল আজিমের গণসংযোগে সশস্ত্র হামলা চালিয়েছে আ’লীগের এমপি প্রার্থী আয়েশা ফেরদাউস ও তার স্বামী স্বতন্ত্র প্রার্থী মো. আলীর কর্মীরা। বাধা দিলে এলোপাতাড়ি পিটিয়ে বিএনপির পাঁচ নেতাকর্মীর হাত ভেঙে দেয়াসহ কুপিয়ে ৩০ জনকে গুরুতর আহত করে। এসময় বিএনপি ও যুবদলের ৫টি বসতবাড়ি, ১০টি দোকান ও নির্বাচনী অফিস ভাঙচুর করে হামলাকারীরা।
বুধবার সকাল সড়ে ১০টায় উপজেলা জাহাজমারা ইউনিয়নে ও বাজারে নির্বাচনী গণসংযোগ, পথসভা করতে গেলে অস্ত্রধারী সন্ত্রাসীরা এ হামলা চালায়।

খাগড়াছড়িতে বিএনপির প্রচারণায় ছাত্রলীগের হামলা, আহত ১৫
খাগড়াছড়ির রামগড় উপজেলায় বিএন নির্বাচনী প্রচারণায় ছাত্রলীগের হামলা। এসময় আহত হয়েছে কমপক্ষে ১৫ জন নেতা-কর্মী। বুধবার উপজেলা বাস টার্মিনাল এলাকায় ধানের শীষ প্রতীকের নির্বাচনী প্রচারণার সময় এ হামলা চালানো হয়। এ ঘটনায় জেলা যুবদলের সভাপতি মাহাবুব সবুজকে আটক করেছে পুলিশ।

মিরপুরে বিএনপি প্রার্থীর মিছিলে স্বেচ্ছাসেবক লীগ ও পুলিশের হামলা
ঢাকা-১৬ আসনের বিএনপির প্রার্থী আহসান উল্লাহ হাসানের প্রচার মিছিলে হামলা চালিয়েছে স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা। তাদের সঙ্গে পুলিশ যোগ দিয়ে বিএনপি নেতাকর্মীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে মিরপুর-১১ নম্বর বাসস্টান্ড এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

ধানের শীষের প্রার্থী সৈয়দ ইবরাহিমের গাড়িবহরে ফের হামলা-ভাঙচুর, আহত ৭
চট্টগ্রাম-৫ সংসদীয় আসনে ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নির্বাচনী প্রচারণার গাড়িবহরে আবারও হামলা করেছে দুর্বৃত্তরা। বুধবার বিকেল চারটার দিকে জেলার হাটহাজারী উপজেলার মনিপুকুরপাড় এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এ সময় প্রচারণায় থাকা বিএনপির অন্তত ৭ নেতাকর্মী আহত হয়েছেন। দুর্বৃত্তরা ভাঙচুর করেছে নির্বাচনী প্রচারণার বেশ কয়েকটি গাড়ি। এ হামলার জন্য সৈয়দ ইবরাহিম ছাত্রলীগকে দুষেছেন।

‘আমি মরতে প্রস্তুত, তবুও মাঠ ছাড়ব না’
নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী এসএম আকরাম বলেছেন, জীবন নিয়ে আমি শঙ্কিত, এরপরও ভোটের শেষদিন পর্যন্ত দেখব। আমি মরতে প্রস্তুত, তবুও ভোটের মাঠ ছাড়ব না। বুধবার বিকেলে নগরীর থানা পুকুরপাড় এলাকায় নিজ নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

টাঙ্গাইলে জাপা প্রার্থীর গাড়িবহরে হামলা-ভাঙচুর, আহত ৫
টাঙ্গাইল-৫ (সদর) আসনের জাতীয় পার্টির প্রার্থী সফিউল্লাহ আল মুনির নির্বাচনী জনসভায় যাওয়ার পথে গাড়িবহরে হামলা ও ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। বুধবার দুপুরে শহরের মসজিদ রোডে জাতীয় পার্টির প্রার্থীর গাড়িবহর পৌঁছালে এ হামলার শিকার হয়। হামলায় প্রার্থীর বহনকৃত দুটি গাড়ি ভাঙচুরসহ অন্তত পাঁচজন নেতাকর্মী আহত হয়েছেন। এ হামলার ঘটনায় জাপা নেতাকর্মীদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।

চাঁদপুর-৩ আসনে ধানের শীষের প্রার্থী নিজ বাসায় অবরুদ্ধ
নিজ বাসভবনে দু’দিন যাবত অবরুদ্ধ অবস্থায় রয়েছেন চাঁদপুর-৩ আসনের ধানের শীষের প্রার্থী শেখ ফরিদ আহমেদ মানিক। তিনি বুধবার অভিযোগ করেছেন, পুলিশের ছত্রছায়ায় আওয়ামী লীগ সন্ত্রাসীরা তাকে অবরুদ্ধ করে রেখেছে।

গাইবান্ধা-১ আসনের ধানের শীষ প্রার্থী অপহরণ
গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে ধানের শীষ প্রার্থী ও গাইবান্ধা জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি মাজেদুর রহমানকে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় অজ্ঞাত দুর্বৃত্তরা অপহরণ করেছে।

ঝিনাইদহ-৩ আসনের ধানের শীষের প্রার্থী স্ত্রীসহ গ্রেপ্তার
ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনের ধানের শীষের প্রার্থী অধ্যাপক মতিয়ার রহমানকে স্ত্রীসহ গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার সকালে ঢাকার রায়ের বাজার এলাকায় মেয়ের বাসা থেকে অধ্যাপক মতিয়ার রহমান ও তার স্ত্রী নাজমা রহমানকে গ্রেপ্তার করে পুলিশ।

সিলেটে বিএনপি নেতাকে তুলে নেয়ার অভিযোগ
সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ খান জামালকে সাদা পোশাকে পুলিশ সদস্যরা ধরে নিয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে নগরীর জিন্দাবাজার পয়েন্ট এলাকা থেকে তাকে ধরে নিয়ে যায় বলে জানিয়েছেন আব্দুল আহাদ খান জামালের পরিবারের সদস্যরা।

বগুড়ায় বিএনপির ২১ নেতাকর্মী গ্রেপ্তার
বগুড়ার শিবগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপির ২১ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার দিবাগত রাত থেকে বুধবার সকাল পর্যন্ত উপজেলার বিহার, মোকামতলা ও দাড়িদহসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

বিএনপিতে যোগ দেয়া ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার
লালমনিরহাটে সদ্য বিএনপিতে যোগ দেয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিককে (৫২) গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দুপুরে সদর উপজেলার হারাটি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। হারাটি ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পদ ছেড়ে বিএনপিতে যোগদান করেন।

যশোরে বিএনপির ২ নেতা আটক
যশোর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু ও যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানকে আটক করেছে পুলিশ। বুধবার দুপুরে জেলা আইনজীবী সমিতি থেকে সাবুকে এবং উপশহরের বাণিজ্যিক কার্যালয় এলাকা থেকে মিজানকে আটক করা হয়।

ফেনীতে ঢাকার যুবদল সভাপতিসহ ১০ নেতাকর্মী আটক
ঢাকা মহানগর উত্তর যুবদলের সহসভাপতি কপিল উদ্দিন ভুঁইয়াসহ বিএনপি ও এর সহযোগী সংগঠনের ১০ জন নেতাকর্মীকে ফেনীর ছাগলনাইয়া উপজেলা থেকে আটক করেছে পুলিশ। বুধবার দুপুরে শহরের এ এন মধুমতি মার্কেটের সামনে থেকে তাদের আটক করা হয়।

ফেনীতে সাবেক ইউপি চেয়ারম্যান জামায়াত নেতা গ্রেপ্তার
ফেনীর পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাওলানা নুর মুহাম্মদকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দুপুরে একই ইউনিয়নের মনিপুর গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

তাপসের পোস্টার ‘ছেঁড়ার’ অভিযোগে ১৬ জন কারাগারে
ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপসের পোস্টার ছেঁড়ার অভিযোগে সাবেক কেন্দ্রীয় ছাত্রদল নেত্রী নার্গিস আক্তারসহ ১৬ জনকে জেল হাজতে পাঠিয়েছেন আদালত। একই সাথে তাদের রিমান্ডের আবেদন বাতিল করে ৩ কার্যদিবসের মধ্য জেলগেটে জিজ্ঞাসাবাদের আদেশ দিয়েছেন আদালত। বুধবার বিকালে শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম এ আদেশ দেন।

দৌলতপুরে ৮ম শ্রেণীর শিক্ষার্থীসহ বিএনপির ২১ নেতাকর্মী আটক
কুষ্টিয়ার দৌলতপুরে ৮ম শ্রেণির শিক্ষার্থীসহ বিএনপির ২১ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুর থেকে গত রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

বি.বাড়িয়ায় বিএনপি প্রার্থীর বাড়িতে অভিযান, আটক ১২
ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের বিএনপির প্রার্থী খালেদ হোসেন মাহবুব শ্যামলের বাড়িতে অভিযান চালিয়েছে যৌথবাহিনী। এসময় ১২ নেতাকর্মীকে আটক করা হয়েছে। বুধবার বিকেলে শহরের পুনিয়াউট এলাকায় এ অভিযান চালানো হয়।

নারায়ণগঞ্জ বিএনপির সাংগঠনিক সম্পাদক সেন্টু গ্রেপ্তার
নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুস সবুর খান সেন্টুকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার বিকেলে শহরের থানা পুকুরপাড় এলাকায় জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী এস এম আকরামের বাসায় সংবাদ সম্মেলন শেষে ফেরার পথে তাকে গ্রেপ্তার করা হয়।

সিলেটে পুলিশি তাণ্ডবে বিএনপি প্রার্থীর সভা পণ্ড, ১৮ নেতাকর্মী আটক
সিলেট-৬ আসনে পুলিশি তাণ্ডবে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থীর সভা পণ্ড হয়েছে। বুধবার (২৬ ডিসেম্বর) বিকেলে এ ঘটনা ঘটে।

বগুড়ার ধুনটে ধানের শীষের ১৮০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
বগুড়ার ধুনট উপজেলায় পৃথক দু’টি মামলায় বিএনপি ১৮০ জন নেতাকর্মীকে আসামি করা হয়েছে। বুধবার ধুনট থানায় আওয়ামী লীগের পক্ষ থেকে মামলা দু’টি দায়ের করা হয়। এছাড়া পুলিশ এক বিএনপি নেতাকে গ্রেপ্তার করেছে।

হাতীবান্ধায় বিএনপি নেতা গ্রেপ্তার
লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা বিএনপি নেতা সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল জলিলকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার গোতামারী ইউনিয়নের দৈখাওয়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

খুলনায় মুখোশ পরে বিএনপি প্রার্থীর বাড়িতে হামলা-ভাঙচুর
খুলনা-৩ (দৌলতপুর-খালিশপুর-খানজাহান আলী) আসনে বিএনপি প্রার্থী রকিবুল ইসলাম বকুলের বাড়িতে হামলা ও ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। বুধবার রাত ৭টা ২২ মিনিটে এই হামলা চালানো হয়। এ সময় বাড়ির বাইরে রাখা বকুলের গাড়ি, একটি মাইক্রো ও ২ প্রাইভেটকারসহ কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়।

রেজা কিবরিয়ার বাড়িতে ও গাড়িবহরে পুলিশি তাণ্ডব, গ্রেপ্তার ৩২
শীর্ষকাগজ, নবীগঞ্জ: হবিগঞ্জ-১ (নবীগঞ্জ ও বাহুবল) আসনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ড. রেজা কিবরিয়ার গ্রামের বাড়িতে তল্লাশির নামে হামলা চালিয়ে ভাঙচুর করে পুলিশ। এছাড়া তার নির্বাচনী প্রচারণার গাড়িবহরের গতিরোধ করে ৩২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করে নিয়ে যায় পোশাকধারী ও পোশাকছাড়া পুলিশ।
এসব ঘটনার প্রেক্ষিতে বুধবার রাতে এক সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেন রেজা কিবরিয়া।

ছাত্রলীগের ছেলেরা রামদা নিয়ে হামলার চেষ্টা করেছে: অভিযোগ ফখরুলের স্ত্রীর
ঠাকুরগাঁও-১ নির্বাচনী এলাকায় লিফলেট বিতরণের সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্ত্রীর ওপর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলার চেষ্টা করে বলে অভিযোগ পাওয়া গেছে। বুধবার দুপুরে ঠাকুরগাঁও কালিবাড়ি এলাকায় নিজ বাসভবনে সংবাদ সম্মেলন ডেকে এসব অভিযোগ করেন মির্জা ফখরুলের স্ত্রী রাহাত আরা বেগম।