শীতকালে মেকআপ করার আগে কি কি করবেন

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৭, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : শীতকালে পার্টি, বিয়ে বাড়ি আরো কত অনুষ্ঠান লেগেই থাকে। অনুষ্ঠানে মেকআপ করা মাস্ট। কিন্তু শীতের শুষ্কতা মেকআপের বারোটা বাজাতে পারে। সেই জন্য মেকআপের আগে কিছু কাজ করতে হবে। চলুন কি সেইগুলো দেখে নেয়া যাক-

আই মেকআপ
রাতের পার্টির জন্য স্মোকি আই লুকও দারুণ লাগবে। পাউডার বেস আই শ্যাডোর বদলে, শীতে একটু ক্রিমি আই শ্যাডো লাগান, ভালো লাগবে। লাইনার একটু গ্লসি বা কেক লাইনার লাগান। আই মেকআপ লাগানোর আগে ক্রিম বেস কন্সিলার লাগিয়ে নিতে পারেন। এতে চোখের নীচে কালো ভাব চলে যাবে। চোখের চারপাশ শুকিয়ে যাবে না।

শীতে চোখকে ইচ্ছা মত সাজাতেই পারেন। আই মেকআপ গলে যাবার কোন চিন্তা নেই। ইচ্ছা মত মোটা করে লাইনার, কাজল আর মাস্কারা চলতেই পারে। আই শ্যাডো একটু ডার্ক রঙ খারাপ লাগবে না। রাতে চকোলেট, কপার, বারগেণ্ডী, নীল, গোল্ডেন, শিমারি আই শ্যাডো বেশ মানাবে।

ফাউণ্ডেশনের ফান
মেকআপের প্রথম ধাপ হল ফাউণ্ডেশন। তবে ফাউণ্ডেশন লাগালে মুখ শুকিয়ে যাবার সম্ভাবনা থাকে। তাই ফাউণ্ডেশনের সঙ্গে জাস্ট একটু ময়েশ্চারাইজার মিশিয়ে লাগান। আর দিনেরবেলা ফাউণ্ডেশনের আগে লাগিয়ে নিন সানস্ক্রিন যদি আপনার মেকআপ এস.পি.এফ. যুক্ত না হয়।

হালকা মেকআপের ক্ষেত্রে ব্যবহার করতেই পারো বি.বি. বা সি.সি. ক্রিম। যেটা ময়েশ্চারাইজার ও ফাউণ্ডেশনের মিশ্রণে তৈরি। এটা লাগালে আর কিছু লাগানোর দরকারই পড়বে না। এটাই সান প্রোটেকশন দেবে। স্কিনকে ময়েশ্চারাইজড রাখবে। আর ফাউনণ্ডেশনের মত গ্লো তো দেবেই। তবে শীতে ম্যাট ফাউণ্ডেশনের বদলে, একটু গ্লসি ফিনিশ ফাউণ্ডেশনই ভালো। এতে স্কিন অনেক বেশী গ্লোয়িং লাগবে।

কমপ্যাক্টের কামাল
শীতে কমপ্যাক্ট লাগালে মুখ শুকিয়ে যাবার চিন্তায়, কমপ্যাক্ট লাগাবেন কিনা সেই নিয়ে কি আপনি কনফিউজড? আবার কমপ্যাক্ট না লাগালেও ফিনিশিং টাচটা বাকি থেকে যায়! তাঁদের বলব, শীতে একটু ভারী, ক্রিমি কমপ্যাক্ট ব্যবহার কর। অয়েল কন্টেন্ট যেন বেশী থাকে। এতে ত্বক শুকোবে না। আর তারপর লাগান ব্লাশ অন। এটা শীতের ফ্যাকাসে মুখকে গ্লোয়িং করে তুলবে। ফর্সা হলে পিঙ্ক, গোল্ডেন বা যেকোনো কোরাল শেড ব্যবহার করুন। আর একটু চাপা গায়ের রঙ হলে, পীচ বা যেকোনো ব্রোঞ্জ শেড ব্যবহার করুন।