আজই প্রচারের শেষ দিন

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৭, ২০১৮

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব ধরনের প্রচার ও সভা-সমাবেশ শেষ হচ্ছে কাল শুক্রবার। নির্বাচনী আইন অনুযায়ী ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে থেকে সব ধরনের প্রচার বন্ধ রাখতে হবে। সে হিসাবে আজই প্রচারের শেষ দিন। যদিও সময়ের হিসাবে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত প্রচার কার্যক্রম চালানো যাবে।

নির্দেশনায় বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৮ অনুসারে ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা আগে থেকে ভোটগ্রহণ শেষ হওয়ার ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে অর্থাৎ ২৮শে ডিসেম্বর সকাল ৮টা হতে ১লা জানুয়ারি বিকাল ৪টা পর্যন্ত কোনো নির্বাচনী এলাকায় যেকোনো ধরনের সভা, সমাবেশ, মিছিল ও শোভাযাত্রা করা যাবে না।

বিষয়টি রিটার্নিং অফিসার ব্যাপক প্রচারের প্রার্থী ও রাজনৈতিক দলকে অবহিত করবে। ওই সময়ের মধ্যে কোনো ব্যক্তি হিংস্রতামূলক কাজ বা বিশৃঙ্খলা করতে পারবে না। ভোটার, নির্বাচনী কাজ বা দায়িত্ব সংশ্লিষ্ট কোনো ব্যক্তিকে ভয়ভীতি প্রদর্শন করা যাবে না। কেউ অস্ত্র বা জোর প্রদর্শন বা ব্যবহার করতে পারবে না।

কোনো ব্যক্তি ওই বিধানাবলী লঙ্ঘন করলে অন্যূন দুই বছর এবং অনধিক সাত বছর সশ্রম কারাদণ্ডে এবং অর্থদণ্ডে দল্ডিত হবে। প্রসঙ্গত, আগামী রবিবার (৩০শে ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণের জন্য ইতিমধ্যেই সকল প্রস্তুতি গ্রহণ করেছে ইসি।