বিউটি ক্রিমের কারণে আগুন ধরে যেতে পারে গায়ে

বুধবার, ডিসেম্বর ২৬, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : শুষ্ক ও অমসৃণ ত্বকের যত্নে যেসব ক্রিম ব্যবহার করা হয়, তাতে একজন মানুষের গায়ে এবং কাপড়ে দ্রুত আগুন ধরে যেতে পারে। এ বছর ব্রিটেনে এ ধরণের দুর্ঘটনায় অন্তত ৫০জন মানুষ মারা গেছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

আগে ধারণা করা হত, যেকোনো ময়েশ্চারাইজার বা বিউটি ক্রিম যেটিতে এমোলিয়েন্ট থাকে, তাতে যদি ৫০ শতাংশের বেশি প্যারাফিন থাকে, সেক্ষেত্রে আগুনের কাছাকাছি হলে দ্রুত মানুষের শরীরে এমনকি তার পরনের কাপড়েও আগুন ধরে যাবার আশংকা অনেক বেশি থাকে।

এমোলিয়েন্ট অল্প সময়ের মধ্যে শুষ্ক চামড়াকে নরম করে তা ফেটে যাওয়া ঠেকায়, আর সেজন্য ময়েশ্চারাইজার বা বিউটি ক্রিমে এই উপাদানটি ব্যবহার করা হয়। মাত্রাতিরিক্ত শুষ্ক ত্বকের নিরাময় ছাড়াও, বিভিন্ন চর্মরোগ সারানোর ওষুধেও এমোলিয়েন্ট ব্যবহার করতে দেখা যায়।

কিন্তু এখন বিশেষজ্ঞরা বলছেন, যেসব এমোলিয়েন্ট ক্রিমে প্যারাফিন থাকে না, সেগুলোও একই রকম বিপজ্জনক।

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ সতর্ক করেছে, এ ধরণের ক্রিম যারা ব্যবহার করেন, তারা যেন খোলা আগুনের বেশি কাছে না যান।

তারা আরো বলছে, করবেন, তবে এর কারণে দ্রুত আগুন ধরে যেতে পারে শরীরে এবং পরনের কাপড়ে, সেই ঝুঁকি মাথায় রেখেই এসব ক্রিম ব্যবহার করতে হবে।

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ বলছে, এ সংক্রান্ত কোন দুর্ঘটনার ক্ষেত্রে সাধারণভাবে আগুন ধরে গেলে যেসব প্রতিকার, তাই প্রযোজ্য হবে। আগুন ধরে গেলে সাধারণ কিছু ব্যবস্থা নেবার পরামর্শ দেয়া হয়েছে। তা হলো আক্রান্ত স্থানে সাধারণ তাপমাত্রার পর্যাপ্ত পানি ঢালতে হবে। পোড়া অংশ জীবাণুমুক্ত গজ বা ব্যান্ডেজ দিয়ে ঢেকে দিতে হবে, যাতে জীবাণুর সংক্রমণ না হয়। প্রয়োজনে পেইন কিলার ব্যবহার করতে হবে। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।