কয়েক সেকেন্ড পরপর পলক ফেলুন

বুধবার, ডিসেম্বর ২৬, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : বর্তমানে দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যায় কমবেশি অনেকেই ভোগেন। সারাদিন কম্পিউটার কিংবা স্মার্টফোনের দিকে তাকিয়ে থাকতে থাকতে চোখের এমন বারোটা বাজায় আমরা। সারাদিন অফিস করার পর হয়ত খানিকটা সচেতন হতে পারলে সুস্থ থাকতো চোখ দুটো। কিন্তু স্মার্ট ফোনের জন্য বাকি সময়টা চোখের কোনো বিশ্রাম হয় না।

যাই হোক কর্মব্যস্ত হলে কম্পিটারে কাজ করতেই হবে যাদের তারা খেয়াল রাখুন চারদিক থেকে অতিরিক্ত আলো যেন আপনার কম্পিউটরে এসে না পড়ে। প্রয়োজনে কম্পিটারের ব্রাইটনেস অ্যাডজাস্ট করে নিন।

ঘন ঘন চোখের পাতা ফেলুন। সাধারণত প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা চোখের ছোটোখাটো সমস্যার সমাধান করে। একটানা কাজ থেকে চোখকে বিশ্রামও দেয়।

কাজের ফাঁকে চোখকে বিশ্রাম দিন, ২-৩ মিনিটের জন্য চোখ বন্ধ করে বসে থাকতে পারেন। অথবা এদিক ওদিক হেঁটে আসুন। দিনে বেশ কয়েকবার এভাবে করুন। এতে চোখের রক্ত সরবরাহ বাড়বে এবং চোখের পেশি সক্রিয় থাকবে।

মাঝে মাঝে চোখে পানির ঝাপটা দিন। এতে চোখ আর্দ্র হয় ও রক্তসঞ্চালন বাড়ে।

অফিসের ডেস্কে ইনডোর প্ল্যান্ট রাখতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন কিছুক্ষণ সবুজের দিকে তাকিয়ে থাকলে চোখ সুস্থ থাকে। কাজের ফাঁকে ক্লান্ত লাগলে কিছুক্ষণ তাকিয়ে থাকুন সবুজের দিকে।

চোখ ভাল রাখতে গাজরের পাশাপাশি প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি, বাদাম, কমলা খান। টাটকা শাক-সবজিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ এবং ভিটামিন সি। যা চোখের কর্নিয়া ভালো রাখতে সাহায্য করে।

চোখের সুস্থতায় পর্যাপ্ত ঘুম প্রয়োজন। সারাদিনের কাজের পর অন্তত আট ঘণ্টা ঘুম জরুরি।

তথ্য: ইন্ডিয়ান এক্সপ্রেস