১৬ আসনে গণসংযোগে হামলা: বিএনপি প্রার্থীসহ আহত ১৬৫, আটক ২০৯

মঙ্গলবার, ডিসেম্বর ২৫, ২০১৮

ঢাকা: রাজধানী ঢাকাসহ সারাদেশে গণসংযোগ চলাকালে বিএনপির প্রার্থীসহ নেতার্মীদের ওপর হামলা, ভাঙচুর ও আটকের খবর পাওয়া গেছে। এ ঘটনায় সাংবাদিকসহ বিএনপির ১৬৫ নেতাকর্মী আহত হয়েছে। আটক করা হয়েছে কমপক্ষে ২০৯ জন।

আজ মঙ্গলবার (২৫ ডিসেম্বর) এ সংঘর্ষ, হামলা, ভাঙচুর ও আটকের ঘটনা ঘটে।

ঢাকা: ঢাকার কেরানীগঞ্জে বিএনপির প্রার্থী ও দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে কুপিয়ে জখম করা হয়েছে। এ ঘটনায় গয়েশ্বর ছাড়া আরও ২০ থেকে ২৫ জন আহত হয়েছেন। আজ মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বিকেলে এই হামলার ঘটনা ঘটে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-৪ আসনের ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের কমলনগরের ৪টি নির্বাচনী কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা। আটক করা হয় বিএনপি ও জেএসডির ৬ নেতাকর্মীকে। এসব ঘটনায় সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে পৃথক দুটি অভিযোগ করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও আসবাবপত্রে অগ্নিসংযোগ করা হয়।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৭ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (২৫ ডিসেম্বর) সকাল পর্যন্ত সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, কামারখন্দ ও সলঙ্গার থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

লালমনিরহাট: লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় বিএনপির নির্বাচনী সভা থেকে ৭৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ-বিজিবি। আজ মঙ্গলবার দুপুরে উপজেলার ভেলাগুড়ি ইউনিয়নের জাওরানী এলাকা থেকে তাদেরকে আটক করা হয়।

গাজীপুর: গাজীপুর-২ আসনে বিএনপি প্রার্থী সালাউদ্দিন সরকারের ধানের শীষের গণসংযোগ থেকে ১০ নেতাকর্মীকে তুলে নেয়ার অভিযোগ পাওয়া গেছে।
আজ মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে নগরীর ২৭নং ওয়ার্ডের লক্ষ্মীপুরার লায়ন ফিট ফ্যাক্টরি এলাকা থেকে সদর থানা পুলিশ তাদের আটক করেছে।

ময়মনসিংহ: ময়মনসিংহের ভালুকায় আওয়ামী লীগ ও বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষে অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। মঙ্গলবার বিকেলে স্থানীয় পৌর বাসস্ট্যান্ড এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

দিনাজপুর: দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনে ২০ দলীয় ঐক্যজোট মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী মাওলানা মোহাম্মদ হানিফের নির্বাচনী প্রচারণায় হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ হয়েছে। এতে আহত হয়েছে কমপক্ষে ১০ জন। এসময় সন্ত্রাসীরা ৩টি মোটরসাইকেলে আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় মরিচা ইউনিয়নের চৌদ্দহাট কালীবাজারে এ ঘটনা ঘটে।
নওগাঁ: নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনে বিএনপির প্রার্থী আলমগীর কবীরের নির্বাচনী প্রচারণার একটি গাড়িতে দুর্বৃত্তদের হামলার অভিযোগ উঠেছে। হামলায় বিএনপির ৮ নেতা-কর্মী আহত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যার দিকে আত্রাই উপজেলার কাশিমপুর এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ-৩ আসনে ধানের শীষের প্রার্থী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল মান্নান তালুকদারের নির্বাচনী পথসভায় হামলা করেছে আওয়ামী লীগ। এ সময় দলের কার্যালয় ও একটি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনা ঘটেছে। এই ঘটনায় বিএনপি ও আওয়ামী লীগের অন্তত ১৪ নেতাকর্মী আহত হয়েছে।
মঙ্গলবার দুপুরে উপজেলা সদরের ধানগড়া বাজারে বিএনপি কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

ঢাকা: রাজধানী ঢাকার শ্যামপুরে লাঙল প্রতীকের মহাজোট প্রার্থী আবু হোসেন বাবলা ও ধানের শীষ প্রতীকের জাতীয় ঐক্যজোট প্রার্থী সালাহ উদ্দিন আহমদের কর্মী-সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় বেশ ৬ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সকাল সাগে ১১টার দিকে শ্যামপুর লাল মসজিদের সামনে এ ঘটনা ঘটে।

নাটোর: নাটোরের বড়াইগ্রাম উপজেলার নগর ইউনিয়নের মেরীগাছা এলাকায় পোস্টার টানানো ও গণসংযোগকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসময় ইটের আঘাতে দুই জন আহত হয়েছেন। মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এ সংঘর্ষের ঘটনা ঘটে।

মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জ-৩ আসনের বিএনপি মনোনীত প্রার্থী আব্দুল হাইয়ের নির্বাচনী মিছিলে হামলার ভিডিও ও ছবি ধারণ করতে গিয়ে মারধরের শিকার হয়েছেন দু’টি টিভির ক্যামেরা পারসন। মঙ্গলবার সকালে শহরের হাটলক্ষীগঞ্জ এলাকায় এ হামলা ঘটনা ঘটে।

বাগেরহাট: বাগেরহাট-৩ আসনের রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নে ধানের শীষের প্রার্থীর অ্যাড. আব্দুর ওয়াদুদের নির্বাচনী মিছিলে ২ দফা হামলার ঘটনা ঘটেছে। এতে ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা অ্যাড. আব্দুল ওয়াদুদ, তার ভাই আব্দুল কাদেরসহ ২৫ জন আহত হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে এই হামলার ঘটনা ঘটে।

মৌলভীবাজার: মৌলভীবাজারের কুলাউড়ার সদর ইউনিয়নের লক্ষ্মীপুর বাজারে ঐক্যফ্রন্টের ধানের শীষ প্রতীকের প্রার্থী সুলতান মনসুরের নির্বাচনী জনসভার প্যান্ডেল ভাঙচুর করেছে সাবেক ছাত্রলীগ নেতা জীবন রহমান। এ সময় ১০-১২ জন বিএনপির সমর্থককে পিটিয়ে আহত করে তারা। মঙ্গলবার দুপুরে কুলাউড়ার সদর ইউনিয়নেরর লক্ষ্মীপুর গ্রামে এ ঘটনা ঘটে। পরে এ ভাঙা প্যান্ডেলেই জনসভা করেন সুলতান মনসুর।

জয়পুরহাট: নির্বাচনী প্রচারণায় হামলা, মারপিট ও মামলার অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন জয়পুরহাট-২ আসনের ধানের শীষের সংসদ সদস্য প্রার্থী অ্যাডভোকেট আবু ইউসুফ মো. খলিলুর রহমান। আজ মঙ্গলবার বিকেলে জয়পুরহাট প্রেসক্লাবে এসব অভিযোগ করেন তিনি।

বাগেরহাট: বাগেরহাট-৪ আসনে ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা আব্দুল আলীমের মোরেলগঞ্জ শহরের এসএম কলেজ রোডের বাসা থেকে ৫/৬ ঘণ্টা অবরুদ্ধ রাখার পর ৯৯ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার বিকেলে মোরেলগঞ্জ পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের এসিলাহা পাইলট মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন প্রার্থীর বাড়িতে অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করে।