যতবার ইচ্ছা নির্বাচন করতে পারবেন বিজিএমইএ নেতারা

সোমবার, ডিসেম্বর ২৪, ২০১৮

ঢাকা : বাংলাদেশ তৈরি পোশাক প্রস্ততকারক ও রফতানি-কারক সমিতির (বিজিএমইএ) পরিচালনা পরিষদের (বোর্ড) নির্বাচনে এখন থেকে যতবার ইচ্ছে নির্বাচন করতে পারবেন সদস্যরা।

এতদিন টানা তিন মেয়াদের (প্রতি মেয়াদে দুই বছর) বেশি কেউ নির্বাচন করতে পারতেন না। সংগঠনের এমন ধারা বিলুপ্ত করে যে যতবার নির্বাচনে অংশগ্রহণ করতে চায় ততবারই অংশ নিতে পারবেন এ বিষয়ে একমত হয়ে ওই বিশেষ ধারা বাতিলে সিদ্ধান্ত নিয়েছে বিজিএমইএর পরিচালনা পরিষদ।

বিজিএমইএর আবেদনের পরিপ্রেক্ষিতে সম্প্রতি অনুমোদন দিয়ে বাণিজ্য মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামিমা ইসলাম স্বাক্ষরিত এক পত্রে বলা হয়, বিজিএমইএর করা আবেদনের প্রেক্ষাপটে বাণিজ্য মন্ত্রণালয় আর্টিক্যাল অব অ্যাসোসিয়েশনের আর্টিক্যাল ১৩ (৪) অনুচ্ছেদ সংশোধনী অনুমোদন করেছে।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, নির্বাচনে তিনবারের বেশি প্রার্থী হওয়া যাবে না গত ৩১ অক্টোবর বিশেষ সাধারণ সভায় (ইজিএম) এ ধারা বিলুপ্ত করার জন্য গঠনতন্ত্রে সংশোধন আনার প্রস্তাব করা হয়। তখন সর্বসম্মতিক্রমে তা পাস হয়। সিদ্দিকুর রহমান বলেন, এ ধারার কারণে অনেক যোগ্য নেতা নির্বাচনে অংশ নিতে পারতেন না। ফলে সংগঠনে নেতৃত্ব সংকট তৈরি হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাণিজ্য সংগঠনের নির্বাচন নিয়ে সরকারের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়েরও একটি নীতিমালা ছিল। কিন্তু সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, বাণিজ্য সংগঠনগুলো নিজস্ব গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন করতে পারবে। এরপর ৩১ অক্টোবর বিজিএমইএ ইজিএমের মাধ্যমে গঠনতন্ত্রে পরিবর্তন আনে। এই পরিবর্তনের ফলে বিজিএমইএর বর্তমান সভাপতিসহ পরিচালনা পরিষদের সদস্যদের আগামীতে নির্বাচন করতে আর কোনো বাধা থাকছে না।

জানা গেছে, গঠনতন্ত্রের এই ধারা সংশোধন না হলে বর্তমান পরিষদের কয়েকজন সহসভাপতি এবং পরিচালক আগামী মেয়াদে নির্বাচনে অংশ নিতে পারতেন না। এদিকে বর্তমান কমিটি তিন দফায় মেয়াদ বৃদ্ধির পর আগামী বছরের ২২ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করবে। এর আগেই বিজিএমইএর নতুন কমিটির নির্বাচন করতে হবে।