দঙ্গলকন্যা ফাতিমার হৃদয়ছোঁয়া বার্তা

সোমবার, ডিসেম্বর ২৪, ২০১৮

বিনোদন ডেস্ক : ‘দঙ্গল’ সিনেমার কথা মনে আছে? হ্যাঁ, সুপারস্টার আমির খান অভিনীত খেলাবিষয়ক জীবনীভিত্তিক সিনেমাটি দুই বছর পূর্ণ করেছে। ২০১৬ সালের ২৩ ডিসেম্বর ‘দঙ্গল’ মুক্তি পায় এবং ভারতের চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম ব্লকবাস্টার হয় এটি।

নীতেশ তিওয়ারি পরিচালিত ‘দঙ্গল’ সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। মহাবীর ফোগাত সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে দাঁড়িয়ে তাঁর দুই কন্যাকে রেসলিং চ্যাম্পিয়নশিপের মঞ্চে পৌঁছে দেওয়ার গৌরব অর্জন করেন। জয় ছিনিয়ে আনেন তাঁরা।

দুই বছর পূর্তি উপলক্ষে দঙ্গলকন্যা ফাতিমা সানা শেখ হৃদয়ছোঁয়া বার্তা দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে দঙ্গল-দলের বেশ কয়েকটি ছবি শেয়ার দিয়েছেন তিনি। তাঁদের উদ্দেশে দিয়েছেন একটি অসাধারণ ক্যাপশনও।

সিনেমায় গীতা ফোগাতের ভূমিকায় অভিনয় করেন ফাতিমা সানা শেখ। এই ছবিতে ববিতা ফোগাতের ভূমিকায় ছিলেন ফাতিমার বন্ধু সানিয়া মালহোত্রা। এ ছাড়া বিভিন্ন চরিত্রে ছিলেন অপরশক্তি খুরানা, সাক্ষী তানওয়ার ও জাইরা ওয়াসিম।

দঙ্গলের এই সুন্দর যাত্রা সম্পর্কে ২৬ বছর বয়সী ফাতিমা লিখেছেন, ‘এ সিনেমার সঙ্গে যুক্ত প্রত্যেকেই আমার কাছে বিশেষ ও মূল্যবান। প্রতিটি মুহূর্তই এখনো প্রাণবন্ত। সবাইকে খুব ভালোবাসি।’

দঙ্গলের বাজেট ছিল ৭০ কোটি রুপি। তবে বক্স-অফিসে এ সিনেমা ব্যাপক ব্যবসায় করে। ভারতের বক্স অফিসে এর আয় ৫১১ কোটি রুপি। আর বিশ্বব্যাপী এ সিনেমা আয় করে দুই হাজার কোটি রুপি। আমির খান অভিনীত এই ছবিটি আবেগ, সংগ্রাম, অধ্যবসায় আর কঠোর পরিশ্রমের বার্তা দেয়, যা মানুষের স্বপ্ন বাস্তবে রূপান্তর করে।

‘দঙ্গল’ সিনেমার কারণেই ফাতিমা সানা শেখ এখন সব ঘরেই পরিচিত মুখ। এর পর তিনি ফের আমির খান অভিনীত বড় বাজেটের ছবি ‘থাগস অব হিন্দোস্তান’-এ অভিনয় করেন। তবে বিজয় কৃষ্ণ আচার্য পরিচালিত এ ছবিটি গড় ব্যবসায় করেছে।

‘দঙ্গল’ ভারতীয় সিনেমার ইতিহাসে জায়গা করে নিয়েছে এর বিষয়বস্তু, চিত্রনাট্য আর অভিনয়দক্ষতার কারণে। সূত্র : বলিউড বাবল।