ঐক্যফ্রন্টে যোগ দিলেন মানবকণ্ঠের প্রধান সম্পাদক

সোমবার, ডিসেম্বর ২৪, ২০১৮

ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিয়েছেন সাবেক মন্ত্রী ও দৈনিক মানবকণ্ঠের প্রকাশক ও প্রধান সম্পাদক জাকারিয়া খান চৌধুরী।

আজ সোমবার (২৪ ডিসেম্বর) পুরানো পল্টনে ঐক্যফ্রন্টের অস্থায়ী কার্যালয়ে ড. কামাল হোসেনের সংবাদ সম্মেলনের পর আনুষ্ঠানিকভাবে ঐক্যফ্রন্টে যোগ দেন তিনি। এছাড়া জোটের সব কর্মকাণ্ডের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

ঐক্যফ্রন্টের মিডিয়া কো-অডিনেটর ড. মেহেদী মাসুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

উল্লেখ্য, জাকারিয়া খান ১৯৭৭-১৯৭৯ সাল পর্যন্ত বাংলাদেশ সরকারের উপদেষ্টার দায়িত্বে ছিলেন। ওসমানী স্বর্ণপদক পাওয়া এই ভাষাসৈনিক ১৯৩৩ সালের ১৮ নভেম্বর আসামের শিবসাগর শহরে জন্মগ্রহণ করেন।

১৯৪৮ সাল থেকে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার দাবিতে যে দুর্বার সংগ্রাম হয়েছিল, তাতে সক্রিয় অংশগ্রহণ করেন জাকারিয়া খান। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মিছিল করতে গিয়ে কারাবরণ করেন তিনি।

যোগদান নয়, ঐক্যফ্রন্ট কার্যালয়ে ‘চা-বিস্কিট খেয়েছেন’ জাকারিয়া
জাতীয় ঐক্যফ্রন্টে যোগদানের সংবাদটি ‘সঠিক নয়’ বলে দাবি করেছেন দৈনিক মানবকণ্ঠের প্রকাশক জাকারিয়া খান চৌধুরী। তিনি বলেন, ‘ড. কামাল আমার বন্ধু। আজ সংবাদ সম্মেলনের সময় আমি সেখানে গিয়ে চা-বিস্কিট খেয়েছি। কথা বলেছি। যোগদান করিনি।’

এর আগে বেশ কিছু অনলাইন গণমাধ্যম ‘বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিয়েছেন সাবেক মন্ত্রী ও দৈনিক মানবকণ্ঠের প্রকাশক ও প্রধান সম্পাদক জাকারিয়া খান চৌধুরী’ এমন সংবাদ প্রচার করে।

সংবাদ মাধ্যমগুলো দাবি করে, ‘সোমবার (২৪ ডিসেম্বর) পুরানো পল্টনে ঐক্যফ্রন্টের অস্থায়ী কার্যালয়ে ড. কামাল হোসেনের সংবাদ সম্মেলনের পর আনুষ্ঠানিকভাবে ঐক্যফ্রন্টে যোগ দেন তিনি। এছাড়া জোটের সব কর্মকাণ্ডের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।’

তবে, ‘জাকারিয়া চৌধুরী ঐক্যফ্রন্টে যোগ দান করেননি’ শিরোনামে মানবকণ্ঠের প্রধান প্রতিবেদক বাছির জামাল এক বিবৃতিতে দাবি করেন, দৈনিক মানবকণ্ঠের প্রকাশক জাকারিয়া চৌধুরী জাতীয় ঐক্যফ্রন্টে যোগদান করেননি। ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামাল হোসেন তার বন্ধু। তিনি তার সঙ্গে ব্যক্তিগত কাজে দেখা করতে ঐক্যফ্রন্টের অফিসে গিয়েছিলেন।

যোগদানের বিষয়ে জাকারিয়া চৌধুরী বলেন, ‘যোগদান করলে লুকানোর কিছু নেই।’

এর আগে এক প্রেস বার্তায় ঐক্যফ্রন্টের মিডিয়া কো-অর্ডিনেটর ড. মেহেদী মাসুদ গণমাধ্যমকে জানান, ‘সোমবার (২৪ ডিসেম্বর) বিকেলে ঐক্যফ্রন্টের সংবাদ সম্মেলনে জাকারিয়া খান চৌধুরী, সাবেক উপদেষ্টা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার (১৯৭৭-৭৯), প্রকাশক ও প্রধান সম্পাদক, দৈনিক মানবকণ্ঠ, জাতীয় ঐক্যফ্রন্টে যোগদান করে একাত্মতা ঘোষণা করেন।’

সংবাদটি প্রকাশের পরপরই দৈনিক মানবকণ্ঠ থেকে এটি প্রত্যাহারের অনুরোধ জানানো হয়।