বিএনপির ২৮ নির্বাচনী প্রচারণায় হামলা-ভাঙচুর, ২ হাজার জনের বিরুদ্ধে মামলা-গ্রেপ্তার ৩০০

রবিবার, ডিসেম্বর ২৩, ২০১৮

ঢাকা : নির্বাচনকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা অব্যাহত রয়েছে। শনিবার (২২ ডিসেম্বর) নরসিংদী জেলার কয়েক জায়গাসহ অন্তত ২৮টি স্থানে নির্বাচনী সহিংসতার ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে। সহিংসতার ঘটনায় অন্তত বিরোধীদলের অন্তত ১০২ জন আহত হয়েছেন। এদিকে আজই বিরোধীদলের ২ হাজারের অধিক লোকজনের নামে মামলা দেয়া হয়েছে। এছাড়া বিএনপি-জামায়াতের প্রায় ৩০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত তুলে ধরা হলো।

নরসিংদীতে বিএনপির সভায় মুখোশধারীদের মুহুর্মুহু গুলি-ভাঙচুর, আহত ১০
নরসিংদীর শিবপুরে বিএনপি প্রার্থী মঞ্জুর এলাহীর নির্বাচনী ক্যাম্প ও দলীয় কার্যালয়ে সশস্ত্র হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। দুর্বৃত্তদের এলোপাতাড়ি গুলিতে মাহিয়া (১০) নামে এক মাদ্রাসা ছাত্রী গুলিবিদ্ধসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছে।
আহত মাহিয়া শিবপুরের এলাকার মৃত জালাল মিয়ার মেয়ে ও শিবপুর দারুল উলুম ইসলামিয়া মহিলা মাদ্রাসার দ্বিতীয় শ্রেণির ছাত্রী।
শনিবার দুপুরে শিবপুর কলেজগেট ধীমান মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় হামলাকারীরা দলীয় কার্যালয়সহ একটি প্রাডো জিপ, ৬টি গাড়ি ও ২০টি মোটরসাইকেলে ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বেলাবতে অল্পের জন্য বেচেঁ গেলেন বিএনপি প্রার্থী
নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনে বিএনপি প্রার্থীর নির্বাচনী মিছিলে হামলার ঘটনা ঘটেছে। শনিবার (২২ ডিসেম্বর) দুপুরে বেলাব বারৈচা এলাকায় এ হামলার ঘটনা ঘটেছে।
বেলাব’র বারৈচা এলাকায় বিএনপির প্রার্থী সাবেক এমপি সরদার সাখাওয়াত হোসেন বকুলের নেতৃত্বে ধানের শীষের নির্বাচনী মিছিলে হামলায় বিএনপির ১০ জন নেতাকর্মী আহত হয়। অল্পের জন্য বেচেঁ যান প্রার্থী সরদার সাখাওয়াত হোসেন বকুল। আওয়ামী লীগের সন্ত্রাসী বাহিনীরা এ হামলার ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেন বিএনপি নেতাকর্মীরা।

নোয়াখালীতে আ.লীগ-বিএনপির সংঘর্ষ-ভাঙচুর, আহত ২৬
নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়নে নির্বাচনী প্রচারণাকালে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ছাত্রদল কর্মী আকবর ও রুবেলসহ উভয় পক্ষের অন্তত ২৬ জন নেতাকর্মী আহত হয়েছেন। ভাঙচুর করা হয়েছে কয়েকটি মোটরসাইকেল ও নির্বাচনী অফিস। ঘটনার জন্য দুই দলই পরস্পরকে দায়ী করেছে। শনিবার (২২ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে ভূঁইয়ারহাট বাজার এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

হবিগঞ্জে ধানের শীষের নির্বাচনী গাড়ি-মাইক ভাঙচুর, আহত ৫
নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত সিএনজিচালিত অটোরিকশা ও মাইক ভাঙচুরের অভিযোগ করেছেন হবিগঞ্জ-৪ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষের প্রার্থী খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের।
শনিবার বিকেলে চুনারুঘাট উপজেলার আমুরোড বাজারের পঞ্চমুড়ে এ ঘটনা ঘটলে সন্ধ্যায় তিনি এ অভিযোগ করেন। এ ঘটনায় তার পাঁচ সমর্থক আহত হয়েছেন বলেও দাবি  করেন ড. কাদের।

বরিশালে বিএনপি-জামায়াতের অর্ধশতাধিক নেতাকর্মী গ্রেপ্তার
বরিশালে উপজেলা জামায়াতের আমিরসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের প্রায় অর্ধশতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার বিকেলে বরিশাল মহানগরীর এলাকার চার থানা ও জেলার বিভিন্ন উপজেলা থেকে এ তথ্য পাওয়া গেছে। তবে আটকের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এদিকে শুক্রবার (২১ ডিসেম্বর) রাত থেকে গ্রেপ্তার হওয়া ৩২ জনকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

ছাত্রলীগের বিরুদ্ধে প্রচারণায় বাধা ও ভাঙচুরের অভিযোগ জোনায়েদ সাকির
নির্বাচনী প্রচারণা ও গণসংযোগকালে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ছাত্রলীগ কর্মীরা লাঠিসোঁটা নিয়ে বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন ঢাকা-১২ আসনের প্রার্থী জোনায়েদ সাকি। তার নির্বাচনী অফিসেও ভাঙচুর করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।
শনিবার (২২ ডিসেম্বর) বিকেল ৪টায় ঢাকা-১২ সংসদীয় আসনের ২৭নং ওয়ার্ডে পরিকল্পনা মন্ত্রণালয়ের সামনে থেকে শের-ই-বাংলা নগর এলাকায় নির্বাচনী গণসংযোগ চালানোর পর এ অভিযোগ করেন কোদাল প্রতীকের এ প্রার্থী।

সাজুর নির্বাচনী প্রচারণায় হামলার অভিযোগ
নির্বাচনী প্রচার কজে ধানের শীষের কর্মীদের মাইকিংয়ে বাধা প্রদান ও মাইক কেড়ে নেয়াসহ শারীরিকভাবে আঘাত ও ভয়ভীতি প্রদর্শন করার অভিযোগ করেছেন ঢাকা-১৪ আসনের বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী সৈয়দ আবু বকর সিদ্দিক সাজু। একইসঙ্গে এসব ঘটনার তীব্র নিন্দ্রা ও প্রতিবাদ জানিয়েছেন তিনি। শনিবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানান তিনি।

সিরাজগঞ্জে বিএনপি নেতাকে কুপিয়ে জখম, বাইকে আগুন
সিরাজগঞ্জ সদর উপজেলার কাওয়াকোলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা টিএম শাহাদত হোসেন ঠান্ডুকে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। এসময় একটি মোটরসাইকেল আগুনে পুড়িয়ে দেয়া হয়। শনিবার দুপুরে শহরের শহীদ এম.মনসুর আলী অডিটোরিয়ামের সামনে এ ঘটনা ঘটে।

সহিংসতায় নতুন মাত্রা যোগ হয়েছে: অমিত
ধানের শীষ প্রতীকের প্রার্থীর নির্বাচনী প্রচারণা ও গণসংযোগে নেতাকর্মীদের ওপর হামলা-মামলা, নির্বাচনী প্রচার গাড়ি চালকদের ধরে মারধর করা ও পুলিশের আটকাভিযান নির্বাচনে সহিংসতার নতুন মাত্রা হিসেবে যোগ হয়েছে বলে অভিযোগ করেছেন যশোর-৩ আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী অনিন্দ্য ইসলাম অমিত। শনিবার দুপুরে যশোর প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় তিনি নিজের নিরাপত্তা নিয়েও শঙ্কা প্রকাশ করেন।
অমিত বলেন, গত দুইদিনে আমাদের ৪৫ জন নেতাকর্মীকে আটক করে ২টি মামলা দেয়া হয়েছে। মামলা দুটিতে ১০৫ জন নেতা কর্মীর নাম উল্লেখ করাসহ অজ্ঞাত প্রায় ২৫০ জনকে আসামি করা হয়েছে।

সিরাজগঞ্জে ধানের শীষের প্রচারণায় হামলা
সিরাজগঞ্জ-২ আসনে ধানের শীষের প্রার্থী রুমানা মাহমুদের নির্বাচনী প্রচারণার পূর্ব প্রস্তুতির সময় তার নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় উপজেলা যুবদলের যুগ্ম সম্পাদক নাজমুলসহ কয়েকজন আহত হয়েছেন। শনিবার তার নির্বাচনী এলাকায় এই হামলার ঘটনা ঘটে।

বিএনপি প্রার্থী ফজলুল আজিম ৬ দিন ধরে অবরুদ্ধ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-৬ (হাতিয়া) আসনে বিএনপি প্রার্থী প্রকৌশলী মোহাম্মদ ফজলুল আজিম ছয় দিন ধরে অবরুদ্ধ। আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকদের অস্ত্রের মহড়া ও প্রাণনাশের হুমকিতে গত রোববার থেকে উপজেলার নিজ বাসায় অবরুদ্ধ রয়েছেন বলে অভিযোগ করেছেন তিনি।
ফজলুল আজিমের অভিযোগ- বিএনপি নেতাকর্মীদের মারধর, ধানের শীষ প্রতীকের পোস্টার ছিঁড়ে ফেলা, প্রচার কাজে ব্যবহৃত মাইক ও গাড়ি ভাংচুর করা হয়েছে। প্রাণনাশের হুমকি দেয়ায় নেতাকর্মীরা ভয়ে মাঠে নামতে পারছে না।

আ স ম রবের কর্মীর ওপর হামলা
লক্ষ্মীপুরের কমলনরে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী আ স ম আবদুর রবের কর্মী ও উপজেলা জেএসডি’র অঙ্গ সংগঠন জাতীয় শ্রমিকজোটের যুগ্ম আহ্বায়ক মো. আজাদ উদ্দিনের ওপর হামলা চালানো হয়েছে। এতে তিনি গুরুতর আহত হন। শুক্রবার রাতে উপজেলার উত্তরমার্টিন শান্তিরহাট এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

শায়েস্তাগঞ্জে বিএনপির ৭৩ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
শায়েস্তাগঞ্জের পুটিয়া গ্রামে পুলিশকে আঘাত করে ক্যামেরা ছিনতাই চেষ্টার অভিযোগে বিএনপি-যুবদল-ছাত্রদলসহ অঙ্গ-সংগঠনের ৭৩ নেতাকর্মীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলার তালিকায় রয়েছেন অজ্ঞাত আরও ৬০ জন।
শুক্রবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় শায়েস্তাগঞ্জ থানার এসআই কমলা কান্ত বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

সংবাদ সম্মেলন থেকে ছাত্র-যুবদলের ৭ নেতাকর্মী আটক
ঝালকাঠি-২ আসনে বিএনপি প্রার্থী জীবা আমিনা খানের সংবাদ সম্মেলন চলাকালে ছাত্রদল ও যুবদলের ৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। শহরের কলেজমোড় এলাকার বিএনপি প্রার্থীর প্রধান নির্বাচনী কার্যালয়ের সামনে থেকে তাদের আটক করা হয়।

জামিন পেয়েও কারাগারে বিএনপির ১২ নেতা
ভৈরব বিএনপির ১২ নেতা হাইকোর্ট থেকে জামিন পেয়েও কারাগার থেকে বের হতে পারলেন না। শ্যোন অ্যারেস্ট দেখিয়ে তাদেরকে কারাগার থেকে বের হতে দেয়া হয়নি।

শিবগঞ্জে বিএনপির ৮ নেতা গ্রেপ্তার
বগুড়ার শিবগঞ্জ উপজেলা নাগরিক ঐক্যের আহ্বায়ক, সাবেক ইউপি চেয়ারম্যানসহ বিএনপির ৮ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার রাতভর উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ তাদের বাড়ি থেকে গ্রেপ্তার করে।

বগুড়ায় বিএনপির ৩২০০ নেতাকর্মীর নামে মামলা!
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার পর বগুড়ার ৭টি সংসদীয় আসনে বিএনপির ৩২০০ জনকে আসামি করে কমপক্ষে ১৫টি মামলা দায়ের হয়েছে। এরমধ্যে শুক্রবার রাতেই পৃথক তিনটি মামলায় আসামি করা হয়েছে বিএনপির ১ হাজার ৬৬৮ জন নেতাকর্মীকে। থানা পুলিশ এসব মামলায় এখন পর্যন্ত শতাধিক নেতাকর্মীকে আটক করেছে।
শনিবার বিকেলে বগুড়া বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম এসব অভিযোগ করেন।

চাটমোহরে বিএনপির নির্বাচনী অফিস ভাঙচুর, আহত ৩
পাবনার চাটমোহরে পৃথক ঘটনায় আবারো বিএনপির দু’টি অফিস ভাঙচুর ও মারপিটে ৩ জন আহত হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (২১ ডিসেম্বর) দিবাগত রাতে এ ঘটনা ঘটে।

কাপাসিয়ায় বিএনপির ৭ নেতাকর্মী গ্রেপ্তার
গাজীপুরের কাপাসিয়ায় উপজেলা যুবদল সাধারণ সম্পাদক ফরিদুল আলম বুলুসহ বিএনপির সাত নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কুড়িগ্রামে বিএনপির ৮ নেতাকর্মী গ্রেপ্তার
কুড়িগ্রামে পৃথক অভিযানে জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন ব্রাইটসহ বিএনপি ও ছাত্রদলের আট নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মুরাদনগরে ধানের শীষের ১১ সমর্থককে আটক
কুমিল্লা-৩ মুরাদনগর আসনে শুক্রবার রাতে ধানের শীষের প্রচার-প্রচারণার সময় বিএনপির ১১ সমর্থককে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে ছাত্রলীগ ও যুবলীগ। স্থানীয় বিএনপি নেতারা এ অভিযোগ করেছেন।

আশুলিয়া আ’লীগের দুগ্রুপে মারামারি, যুবলীগ নেতা আটক
আওয়ামী লীগ প্রার্থীর গণসংযোগে দলের দুগ্রুপে মারামারি ঘটনায় আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেনসহ যুবলীগের ১০ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে। এ ঘটনায় পাথালিয়া ইউপির যুবলীগের সভাপতি সুমন পণ্ডিকে আটক করেছে পুলিশ। আহত হয়েছে ৮ জন।

কুমিল্লায় আ.লীগ প্রার্থীর নির্বাচনী প্রচারে বোমা বিস্ফোরণ 
কুমিল্লা-২ আসনে (হোমনা-তিতাস) আওয়ামী লীগের প্রার্থী সেলিমা আহমাদ নির্বাচনী জনসভায় যাওয়ার পথে বোমা হামলার শিকার হয়েছেন। পুলিশ ও সেলিমা আহমাদের পরিবার সূত্র জানিয়েছে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

মুজিবনগরে ককটেল বিস্ফোরণ
মেহেরপুরের মুজিবনগরে আওয়ামী লীগের নির্বাচনী ক্যাম্প ও আওয়ামী লীগের এক নেতার বাড়ির সামনে পৃথক দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে মুজিবনগর উপজেলার মোনাখালী ও সোনাপুর গ্রামে ককটেল দুটি বিস্ফোরিত হয়।

ময়মনসিংহে আ.লীগ প্রার্থীর মিছিলে পেট্রল বোমা
ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনের আওয়ামী লীগের প্রার্থী কে এম খালিদের মিছিলে পেট্রল বোমা হামলার অভিযোগ পাওয়া গেছে।

কলাপাড়ায় নৌকার মিছিলে হামলা-ভাঙচুর, আটক ৫
পটুয়াখালীর কলাপাড়ায় নৌকার মিছিলে হামলা ও আওয়ামী লীগের নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে। হামলায় কমপক্ষে দশজন নেতাকর্মী আহত হয়েছেন।

ভোলাহাটে বিএনপির অফিস ভাঙচুরের অভিযোগ
চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাটে আওয়ামী লীগের বিরুদ্ধে ধানের শীষের অফিস ভাঙচুর ও পোষ্টার ছিঁড়ে ফেলার অভিযোগ করেছে বিএনপি। তবে অভিযোগ অস্বীকার করেছে আওয়ামী লীগ।

শায়েস্তাগঞ্জে ঐক্যফ্রন্ট প্রার্থীর গণসংযোগে হামলা
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী জেলা বিএনপির সাধারণ সম্পাদক জি কে গউছের গণসংযোগে হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন আহত হয়। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।