‘না’ বলায় কাজ হারিয়েছিলেন অদিতি

রবিবার, ডিসেম্বর ২৩, ২০১৮

বিনোদন ডেস্ক : এবার যৌন নিপীড়নবিরোধী ‘হ্যাশট্যাগ মি টু গল্প’ শেয়ার করলেন ‘রকস্টার’ অভিনেত্রী অদিতি রায় হায়দরি। অদিতি বলেছেন, ওই সময় তিনি কাজ খোঁজার প্রতিও আশা হারিয়ে ফেলেছিলেন।

গতকাল শুক্রবার ভারতের বিশাখাপট্টমে আয়োজিত ‘ইন্ডিয়া টুডে কনক্লেভ সাউথ-২০১৮’ অনুষ্ঠানে এসব কথা বলেন অদিতি।

অদিতি বলেন, যৌন হেনস্তা নিয়ে চলচ্চিত্র অঙ্গনের অন্যান্য নারীর মতো তাঁর অভিজ্ঞতা অতটা ভয়াবহ নয়, তবে সেই ঘটনার পর তিনি আট মাস কাজ পাননি। ‘পদ্মাবত’ অভিনেত্রী জানান, তিনি রক্ষণশীল পরিবার থেকে চলচ্চিত্র অঙ্গনে এসেছিলেন। এ অঙ্গন নিয়ে যেসব ‘গুঞ্জন’ রয়েছে, তা যে ‘সত্য’ তা তিনি জানতেন না।

‘একটি ঘটনা আছে, যেটি আমার খুব বেশি ক্ষতি করতে পারেনি। কিন্তু হ্যাঁ, আমি কাজ হারিয়েছিলাম। কারণ আমাকে একটি বিষয়ে চয়েজ দেওয়া হয়েছিল—হয় এটা, নয় ওটা। আমি না বলেছিলাম। আমাকে বের হয়ে যেতে হয়েছিল’, বলেন অদিতি।

ওই ঘটনার পর ফের কাজ খোঁজার আগ্রহই হারিয়ে গিয়েছিল অদিতির। হতাশ হয়ে পড়েছিলেন তিনি।

তবে ইতিবাচক সহায়তাও পেয়েছেন ৩২ বছর বয়সী অদিতি। তাঁদের সহায়তায় আট মাস পর কাজ পান তিনি। অদিতি মনে করেন, যৌন হেনস্তার শিকার হয়েছেন যাঁরা, তাঁদের কাজ পাওয়া উচিত। হেনস্তার ব্যাপারে মুখ খোলা দরকার বলেও মনে করেন তিনি।

“আমি মনে করি, প্রস্তুতি নিয়েই মুখ খোলা উচিত। যদি তুমি কিছুই না বলো, তবে মানুষ ভাববে, ‘ওহ, তারা টাকার বিনিময়ে করেছে’ অথবা ‘ওহ, তাঁরা নিশ্চুপ ছিল’”, বলেন অদিতি।

চলতি বছরের জুলাইয়ে কাস্টিং কাউচ নিয়ে মুখ খুলেছিলেন অদিতি রাও হায়দরি। সানডে গার্ডিয়ানকে তিনি বলেছিলেন, ‘আমি কাজ হারিয়েছিলাম, খুব কেঁদেছিলাম।’ তিনি অবাক হয়েছিলেন, ‘কীভাবে একটা মানুষ কাউকে এভাবে বলতে পারে!’

‘খুবসুরত’, ‘রকস্টার’, ‘ভূমি’, ‘পদ্মাবত’-এর মতো বলিউডি সিনেমায় অভিনয় করেছেন অদিতি রাও হায়দরি। গতকাল তাঁর অভিনীত তেলেগু সিনেমা ‘অন্তরীক্ষম’ মুক্তি পায়। সূত্র : হিন্দুস্তান টাইমস।