ইসিতে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ঐক্যফ্রন্টের

রবিবার, ডিসেম্বর ২৩, ২০১৮

ঢাকা : আগামী পহেলা জানুয়ারি ২০১৯ এর পরিবর্তে নির্বাচনের ঠিক এক সপ্তাহ আগে ২৪ ডিসেম্বর বই উৎসব করা নির্বাচনী আচরনবিধি লঙ্ঘন উল্লেখ করে তা বন্ধ করার দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার কাছে চিঠি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। রোববার বিকেলে জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন স্বাক্ষরিত চিঠি সিইসির দফতরে জমা দেন গণফোরামের দফতর সসম্পাদক জাহাঙ্গীর আলম মিন্টু।

চিঠিতে বলা হয়, আগামী ২৪ ডিসেম্বর দেশে বই উৎসব উদ্বোধনের ঘোষণা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উৎসবের উদ্বোধন করার কথা রয়েছে। চিঠিতে আরো বলা হয়, ‘আমরা মনে করি এ ধরনের কর্মর্সূচি একজন প্রার্থী হিসেবে শেখ হাসিনাকে বিশেষ সুবিধা দেবে।

দেশের বর্তমান প্রধানমন্ত্রী ছাড়াও তিনি একটি রাজনৈতিক দলের প্রধান ও গোপালগঞ্জ-৩ আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী। ইতিপূর্বে সব সময় এই বই উৎসব ৩০ ডিসেম্বর উদ্বোধন করা হয়। ১/২ জানুয়ারি বই উৎসব করা হলে কোনো ক্ষতি নেই। কিন্তু নির্বাচনের কয়েকদিন আগে ২৪ ডিসেম্বর তড়িঘড়ি করে এই উৎসব উদ্বোধনের মাধ্যমে ক্ষমতাসীন দলকে বিশেষ সুবিধা দেয়ার সামিল হবে।

বই উৎসবের মতো একটি অনুষ্ঠান কোনো রাজনৈতিক দল বা ব্যক্তির ব্যক্তিগত ভাবমর্যাদা বাড়ানোর কাজে ব্যবহার করা নির্বাচনী আচিরনবিধির সুষ্পষ্ট লঙ্ঘন। এ ধরণের ঘটনা নির্বাচনে প্রভাব ফেলতে পারে, যা গোপালগঞ্জ-৩ আসনে প্রতিদ্বন্দ্বীতাকারী অন্য প্রার্থীসহ সারাদেশের প্রার্থীদের অধিকার লঙ্ঘিত হবে।

এছাড়াও নির্বাচনের আগে ২৪ ডিসেম্বর বই উৎসব কর্মসূচি উদ্বোধন নয়, বই উৎসব বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ প্রদানে সিইসিকে চিঠিতে অনুরোধ জানানো হয়।