বাংলাদেশের নির্বাচনে আর কোনো সহিংসতা না করতে যুক্তরাজ্যের আহ্বান

শনিবার, ডিসেম্বর ২২, ২০১৮

ঢাকা : আগামী ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশে সংঘটিত সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতার নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য। সেই সাথে দেশটি একটি গণতান্ত্রিক নির্বাচনের ওপর জোর দিয়েছে।

যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এক বিবৃতিতে বলেন, ‘আমরা বাংলাদেশের সবাইকে আরও সহিংসতা ঘটানো থেকে বিরত থাকার আহ্বান জানাই।’

সেই সাথে তিনি সবাইকে একটি গণতান্ত্রিক নির্বাচন এবং বাংলাদেশিদের একটি যথাযথভাবে প্রতিনিধিত্বমূলক সংসদ দেয়ার আহ্বান জানান, যা দেশকে অধিকতর অর্থনৈতিক সমৃদ্ধির পথে নিয়ে যাবে।

তিনি উদ্বেগ প্রকাশ করেন যে বাংলাদেশের কিছু সুশীল সমাজ সংগঠনকে নির্বাচন পর্যবেক্ষণ থেকে ‘নিবৃত্ত’ রাখা হচ্ছে।

টুইটারে দেয়া বিবৃতিতে মার্ক ফিল্ড বলেন, ‘নির্বাচনের জন্য একটি অবাধ ও স্বচ্ছ প্রক্রিয়া অবলম্বনে সাহায্য করার ক্ষেত্রে স্বাধীন স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’

ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এই বিবৃতি শেয়ার করেছে।

অসন্তুষ্ট যুক্তরাষ্ট্র

এদিকে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের অধিকাংশকে প্রয়োজনীয় সময়সীমার মধ্যে অনুমতিপত্র ও ভিসা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের ‘অক্ষমতায়’ হতাশা প্রকাশ করেছে দেশটি।

এই পর্যবেক্ষকরা ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) মাধ্যমে মার্কিন অর্থায়নে পরিচালিত এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনের (এএনএফআরইএল) সদস্য।

‘যার ফলে এএনএফআরইএল ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের জন্য তাদের পর্যবেক্ষণ মিশন বাতিল করতে বাধ্য হয়েছে,’ শুক্রবার এক বিবৃতিতে বলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র রবার্ট পালাডিনো।