এবার হিন্দু উগ্রবাদীদের তোপের মুখে নাসিরউদ্দিন শাহ

শনিবার, ডিসেম্বর ২২, ২০১৮

বিনোদন ডেস্ক : ভারতে এবার কথিত গো-রক্ষকদের হাতে নিরপরাধ মানুষ থেকে শুরু করে পুলিশ নিহতের সমালোচনা করায় উগ্রবাদী হিন্দুদের তোপের মুখে পড়েছেন বলিউডের শক্তিমান অভিনেতা নাসিরউদ্দিন শাহ।

সম্প্রতি উত্তর প্রদেশের বুলন্দশহরে গো-হত্যাকে কেন্দ্র করে সংঘর্ষ ছড়ালে এক পুলিশ অফিসার নিহত হন। রাজ্যের মুখ্যমন্ত্রী তারপরেও কর্মকর্তাদের একটি বৈঠকে বেশি গুরুত্ব দিয়েছিলেন- কীভাবে গো-হত্যা হল, সেই বিষয়ে তদন্তের জন্য। আর পুলিশ অফিসারের মৃত্যুকে তিনি বলেছিলেন, ‘দুর্ঘটনা’।

এ সপ্তাহে দেয়া একটি সাক্ষাতকারে নাসিরউদ্দিন শাহ বলেছিলে, ভারতে একজন পুলিশ অফিসারের মৃত্যুর চেয়েও বেশি গুরুত্ব পাচ্ছে গরুর মারা যাওয়ার ঘটনা। আর এতেই ক্ষেপেছেন গেরুয়ারা। খবর এনটিভি ও বিবিসির।

হিন্দুত্ববাদী কয়েকটি সংগঠনের হুমকির কারণে তিনি শুক্রবার রাজস্থানের আজমীর শহরে একটি অনুষ্ঠান যেতে পারেননি ।

তবে, সাংবদিকদের নাসির বলেন, আমি একজন দুশিন্তাগ্রস্ত ভারতীয় হিসাবেই ওই মন্তব্যগুলো করেছিলাম। এসব কথা তো আগেও বলেছি। এবার নতুন কী বলেছি যার জন্য আমাকে বিশ্বাসঘাতক বলা হচ্ছে?

তিনি আরও বলেন, সমালোচনা শুনতে আমি রাজি। তারা যদি আমার সমালোচনা করার অধিকার রাখে, আমারও সেই একই অধিকার রয়েছে। আমি যে দেশটাকে ভালবাসি, যে দেশে আমি থাকি, তার জন্য উদ্বেগ থেকেই ওই কথাগুলো বলা। এটা কি অপরাধ?

নাসিরুদ্দিন শাহ বলেন, আমি আর আমার স্ত্রী দুজন দুই ধর্মের থেকে এসেছিলাম। কিন্তু আমাদের সন্তানদের কোনও ধর্মই পালন করাইনি আমরা।

কিন্তু এখন চিন্তা হয়, কাল যদি একদল মানুষ আমার সন্তানদের ঘিরে ধরে জানতে চায় যে ওরা হিন্দু না মুসলমান, তাহলে তো তারা কোনও জবাব দিতে পারবে না।

এই পরিস্থিতিটার কোনও উন্নতি খুব তাড়াতাড়ি হবে বলে মনে হয় না। একবার যে জ্বিন বোতল থেকে বেরিয়ে গেছে, তাকে আবার বোতলে ফেরত পাঠানো কঠিন।