লিভারের স্বাস্থ্য ফেরাতে চার খাবার

শুক্রবার, ডিসেম্বর ২১, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : ভেজাল আর অস্বাস্থ্যকর খাবার খেয়ে লিভারের বারোটা বাজিয়ে ফেলেছেন। আবার মাঝেমধ্যে মদ্যপানও করেন। এসবে লিভারের ক্ষতি হয় অনেকাংশে। ইদানীং অনেকেরই ফ্যাটি লিভারের সমস্যা রয়েছে।

যাঁরা প্রচুর পরিমাণে জাঙ্ক ফুড বা মদ্যপান করেন, তাঁদের যকৃতে বেশি চাপ পড়ে। ফলে লিভারের ডিটক্সিফিকেশন বা বিষক্ষয় প্রয়োজন হয়। কিন্তু কীভাবে করবেন এই বিষক্ষয়? নিচের খাবারগুলো খেলে স্বাভাবিক ভাবেই আপনার লিভার স্বাস্থ্য ফিরবে।

আপেল
আপেলে পেকটিন ও বেশ কিছু উপকারী রাসায়নিক থাকে যা, লিভারকে ডিটক্সিফিকেশন বা বিষক্ষয় করতে সাহায্য করে। হজমক্ষমতা বাড়ায়। বিষক্ষয়ের সময় বিষের চাপ দারুণ সামাল দেয় আপেল।

ব্রকোলি
ফুলকপি বা ব্রকোলি জাতীয় সবজিতে গ্লুকোসিনোলেট থাকে। এটি আপনার শরীরে এনজাইম তৈরি করে। শরীর থেকে বিষক্ষয়ে দারুণ কাজ করে এই এনজাইম।

রসুন
রসুনেরও দারুণ কার্যকারিতা রয়েছে লিভারের বিষক্ষয়ে। লিভারে এনজাইম তৈরিতে এটিও কাজে লাগে। অ্যালিসিন ও সেলেনিয়াম সমৃদ্ধ রসুন লিভারে স্বাভাবিক ভাবে বিষক্ষয়ে সাহায্য করে।

হলুদ
হলুদের আছে বহু গুণ। তারই মধ্যে একটি লিভারের সুরক্ষা। আমাদের বেশিরভাগ রান্নাতেই হলুদগুঁড়ো ব্যবহার করা হয়। এটি লিভারে এনজাইম নির্গত হতে সাহায্য করে। শরীরের বিষ বের করে দেয়।