কোহলিকে তার মতো খেলতে দিন : শোয়েব

শুক্রবার, ডিসেম্বর ২১, ২০১৮

ঢাকা: বিরাট কোহলির প্রতিভা ও সামর্থ্য নিয়ে সংশয় নেই কারোই। তর্ক সাপেক্ষে পৃথিবীর অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। এটা একবাক্যে স্বীকার করবেন সবাই। কিন্তু যখন আচরণের প্রশ্ন আসে, তখনই দারুণ সমালোচনার বিষয়ে পরিণত হন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। মাঠে ও মাঠে বাইরে কোহলির আগ্রাসী আচরণ নিয়ে বিরক্ত অনেকই।

এই তো সেদিন, বলিউডের বিখ্যাত অভিনেতা নাসিরউদ্দীন শাহ কোহলির আচরণে বিরক্ত হয়ে ফেসবুকে পোস্টও দিয়ে ফেললেন। বর্ষীয়ান এই অভিনেতা, কোহলিকে বিশ্বের সবচেয়ে বাজে আচরণের ক্রিকেটার হিসেবে অভিহিত করলেন তার ফেসবুক পোস্টে। যদিও ভারত অধিনায়ককে বিশ্বসেরা ক্রিকেটার মেনেছেন তিনিও।

অস্ট্রেলিয়া সফরের আগে কোহলিকে সাবধানও করেছিল ভারতীয় বোর্ড—যেন একটু আচরণ নিয়ন্ত্রণ করে চলেন। কোথায় কি, সিরিজের দ্বিতীয় টেস্টে এসেই স্বরূপে হাজির এই সুপারস্টার। ব্যাটে ও আচরণে। ব্যাট নিয়ে সমস্যা নেই। কিন্তু মাঠে প্রতিপক্ষের অধিনায়ককে যেভাবে উত্যক্ত করলেন তাতে অনেকেই সমালোচনা করেছে তার।

পার্থ টেস্ট চলাকালে অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনের সাথে কোহলির বাকযুদ্ধ থামাতে আম্পায়ারদের হস্তক্ষেপ করতে হয়েছে। পরে অজি পেসার মিচেল স্টার্ক কোহলির আচরণকে ‘দায়িত্ব জ্ঞানহীন’ ও ‘অবমাননাকর’ হিসেবে চিহ্নিত করেছেন।

অবশ্য নিজের পাশেও অনেককে পাচ্ছেন ভারত অধিনায়ক। যার মধ্যে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক অ্যালান বোর্ডার। তার মতে কোহলির মতো ‘তেজি’ খেলোয়াড় ক্রিকেটে দরকার আছে। অস্ট্রেলিয়ার আরেক সাবেক অধিনায়ক রিকি পন্টিংও কোহলি-পেইন বিবাদকে স্বাভাবিক হিসেবেই দেখছেন।

এদের বাইরে এবার ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী দেশ পাকিস্তানের সাবেক এক ক্রিকেটারও পাশে দাঁড়িয়েছেন কোহলির। কোহলির সমালোচনা না করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছেন শোয়েব আখতার। তার মতে আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা খেলোয়াড় কোহলি। এবং আগ্রাসী আচরণ দেখানো ক্রিকেটেরই অংশ।

নিজের টুইটার অ্যাকাউন্টে কোহলির সমর্থনে শোয়েব লিখেছেন, ‘আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা খেলোয়াড় বিরাট কোহলি। খেলার মাঠে আগ্রাসী মনোভাব দেখানো ক্রিকেটেরই অংশ, বিশেষত আপনি যখন অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডের মতো জায়গায় খেলতে যান, আর যতক্ষণ পর্যন্ত বিষয়টা সীমার মধ্যে থাকে। অনুগ্রহ করে কোহলিকে তার মতো খেলতে দিন।’