সহকর্মীদের সাথে সৌজন্য সম্পর্ক

মঙ্গলবার, ডিসেম্বর ১৮, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : বিশ্ববিদ্যালয় আর অফিসের মধ্যে অনেক ফারাক। বিশ্ববিদ্যালয়ে সহজে সবার সাথে বন্ধুত্ব হলেও অফিসে অনেক কিছুই মেইনটেইন করে চলতে হয়। সমালোচকের অভাব নেই, আবার শত্রুতারও অভাব নেই। একই ছাদের নিচে নানা রকম মানুষের সাথেই উঠাবসা করতে হয়। তবে অফিসে গায়ে পড়ে সবার সাথে মিশতে না যাওয়াই ভালো। সেক্ষেত্রে সবার সাথে সৌজন্য সম্পর্কের সঠিক ভারসাম্য বজায় রাখতে হবে। ওয়ার্ক ইট ডেইলি’র সৌজন্যে রইল কিছু পরামর্শ-

১। সহকর্মীদের সঙ্গে সম্পর্কের প্রধান উপকরণ হচ্ছে পেশাদারিত্ব। অফিস চলাকালে কাজ যেন আপনার কাছে প্রধান গুরুত্ব পায়। সহকর্মীদের সঙ্গে আলাপচারিতার সময়ও কাজ সংক্রান্ত আলোচনাকেই বেশি প্রাধান্য দিন।

২। অফিসে নিজের ইগো নিয়ন্ত্রণে রাখা খুব জরুরি। ছোটখাটো মতবিরোধ যেন ঝগড়ার পর্যায়ে না পৌঁছায় সে বিষয়ে সতর্ক থাকুন।

৪। সুসম্পর্ক বজায় রাখতে বিশেষ দিবসে তাদের শুভেচ্ছা জানান। প্রয়োজনে তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিন। অফিসে অনুপস্থিত হলে সহকর্মীকে ফোন করে তার খোঁজ নিন। কিন্তু কখনোই কারো ব্যক্তিগত জীবন নিয়ে বিস্তারিত আলোচনায় যাবেন না।

৫। নিজের মতামত অন্যের ওপর চাপিয়ে দেবেন না। প্রত্যেকেরই কাজ করার নিজস্ব ধরন থাকে। সেই নিজস্বতাকে সম্মান করুন।

৬। অবসর সময়টাতে শুধু গালগপ্পো করবেন না। অন্যের বিরুদ্ধে কুৎসা রটাবেন না কিংবা বাজে মন্তব্য করতে যাবেন না। এটা শুধু আপনার নিম্ন রুচিরই পরিচায়ক হবে না, এতে সহকর্মীদের সঙ্গে আপনার সম্পর্ক খারাপ হতে বাধ্য।